মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শিশুর অঙ্কভীতি কাটাবেন কীভাবে

শিশুর অঙ্কভীতি কাটাবেন কীভাবে

সংগৃহীত

অনেক শিশুই আছে সব বিষয়ে ভালো নম্বর পায় কিন্তু অঙ্কে ভালো করতে পারে না। এজন্য তাকে পরিবার থেকে শুরু করে স্কুলেও অনেক কথা শুনতে হয়। বারবার শোনানোর ফলে শিশুর মনে হীনমন্যতা তৈরি হয়। যা তার লেখাপড়ায় প্রভাব পড়ে। শিশুর অঙ্কভীতি কাটাতে কিছু বিষয়ে নজর দেয়া জরুরি। যেমন- 

১. শিশু যে অঙ্ক করতে ভয় পায়, সেটা তাকে বারবার মনে করাবেন না। অঙ্ক যে কঠিন কোনো বিষয় নয়, সেটা তাকে বোঝাতে শুরু করে দিন এখন থেকেই।

২. অঙ্কে খারাপ হলেই যে সে অন্যান্য বিষয়তেও খারাপ হবে এটা বলা বন্ধ করুন। কেউ অঙ্কে কাঁচা হতেই পারে। তবে বাংলা-ইংরেজি কিংবা অন্যান্য বিষয় ভালবাসতে পারে। সেটা সেই শিশুর সহজাত গুণ। ভয় ঢুকিয়ে শিশুর সহজাত ভালো লাগা নষ্ট করা ঠিক নয়।

৩. খেলার ছলে শিশুকে অঙ্ক শেখাতে শুরু করুন। গবেষণায় দেখা  গেছে, ব্লক গেম, ধাঁধা, সুদোকু, কার্ড গেমের মাধ্যমে শিশুদের অঙ্কের প্রতি আগ্রহ এবং ভালবাসা তৈরি হয় । সেটা করাতে শুরু করুন।

৪. বাড়ির বিভিন্ন কাজকর্মের মধ্যে অঙ্ক ঢোকাতে শুরু করে দিন। বাজার করার সময় শিশুকে সঙ্গে নিয়ে যান। টাকাপয়সার হিসাব করতে দিন তাকে।
এসব করার পরও যদি শিশুর অঙ্কের প্রতি আগ্রহ তৈরি না হয়, তা হলে তাকে অকারণ বকাঝকা করবেন না বা কটু কথা বলবেন না। নিজের সন্তানের সঙ্গে অন্য বাচ্চার সঙ্গে তুলনাও করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। মনে রাখবেন, প্রতিটি শিশুই আলাদা। প্রত্যেকেরই কোনও না-কোনও গুণ আছে। অঙ্কে ভালো না হলে জীবন অন্ধকার নয় কখনওই। এ ব্যাপারে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। 

সূত্র: সমকাল