রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শরীরের কালচে দাগসহ ব্রণ দূর হবে কলার খোসায়!

শরীরের কালচে দাগসহ ব্রণ দূর হবে কলার খোসায়!

কলা খাওয়ার পর স্বাভাবিকভাবেই এর খোসাটি ফেলে দেয়া হয়। তবে ফেলনা এই খোসাটিও কিন্তু বেশ কাজের। এই কলার খোসা আপনি ব্যবহার করতে পারেন রূপচর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে। 

কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, আয়রন, পটাসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নে অনন্য। ত্বকের কালচে দাগ, বলিরেখা ও ব্রণ দূর করতে পারে কলার খোসা। জেনে নিন কলার খোসা কীভাবে ব্যবহার করবেন-

> ব্রণ দূর করতে কলার খোসা প্রথমে ব্লেন্ড করে নিন। দুই টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে আধা চা চামচ মধু ও সমপরিমাণ হলুদ মেশান। ফেসপ্যাকটি ১৫ মিনিট লাগিয়ে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

> যাদের ত্বকে সবে মাত্র বলিরেখা পড়তে শুরু করেছে তারা এই উপায়ে পরিচর্যা করুন। একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

> ব্রণ তো সেরেই যায় কিন্তু এর দাগ তো উঠতেই চায় না। এজন্য রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ব্রণের দাগের উপর ঘষুন। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন ত্বক।

> শরীরের কালচে দাগ দূর করতে অনেকেই বিভিন্ন টোটকা ব্যবহার করে থাকেন। তবে কখনো কি কলার খোসা ব্যবহার করে দেখেছেন? এজন্য এক টেবিল চামচ কলার খোসার পেস্ট ও দুই চা চামচ টমেটো মিশিয়ে নিন। শরীরের যেসব স্থানে কালচে দাগ রয়েছে সেখানে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর ব্যবহার করলে দূর হবে ত্বকের জেদি কালচে দাগ।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ