বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অসহ্যকর নাক ডাকা? বন্ধ করার দারুণ কৌশল

অসহ্যকর নাক ডাকা? বন্ধ করার দারুণ কৌশল

সঙ্গীর নাক ডাকার অসহ্যকর শব্দে ঘুমের ১২টা বাজে নিশ্চয়! আবার, নাক ডাকা অনেক পরিবারেই ডেকে এনেছে অশান্তি। প্রতিদিনের এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার কোনো পথ নেই বলেই আপনার মনে হচ্ছে, তাই না? আপনার ধারণাটি ভুল প্রমাণ করার জন্যই থাকছে ডেইলি বাংলাদেশের আজকের প্রতিবেদন।

যদি আপনার নাক ডাকার সমস্যা থেকে থাকে, তবে আজই জেনে নিন এর সঠিক সমাধান। এতে সঙ্গীও থাকবে খুশি, আর আপনিও কারো বিরক্তের কারণ হবেন না। নিয়মিত মুখ আর জিভের কয়েকটি ব্যায়াম খুব সহজেই নাক ডাকার অভ্যাস দূর করতে পারে।

আমেরিকার কেনটাকি কলেজ অব মেডিসিন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তিন মাস ধরে ৩৯ জনের ওপর একটি পরীক্ষা চালান, যাদের তীব্র নাক ডাকা অভ্যেস ছিল। এই পরীক্ষায় উঠে আসা তথ্যের ভিত্তিতে গবেষকদের দাবি, কয়েকটি ব্যায়াম করলেই নাক ডাকাকে নিয়ন্ত্রণ করা যায় ৫৯%।

চলুন জেনে নেয়া যাক কীভাবে করতে হবে এই ব্যায়াম-

> জিভের ডগাটা মুখের ভেতর উপরের দিকে লাগান। এরপর জিভটাকে পেছনের দিকে টানুন।

> পুরো জিভটাকে মুখের ভেতর, উপরের দিকে চেপে ধরে রাখুন।

> জিভের পেছনের অংশ দিয়ে মুখের নিচের দিকে চাপ দিন। এই সময় জিভের ডগা মুখের ভেতরে নিচ বরাবর ঠেকিয়ে রাখুন। অর্থাৎ জিভের ডগা সামনের দাঁতে লাগিয়ে রাখুন।

এই ব্যায়ামগুলো এভাবে কয়েকবার করে করতে থাকুন। মার্কিন গবেষকদের এই নতুন টোটকা খুব সহজেই আপনাকে এই বিরক্তিকর সমস্যা থেকে মুক্তি দেবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: