শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

ব্রকলি চাষে কৃষক আলাউদ্দিনের সাফল্য!

ব্রকলি চাষে কৃষক আলাউদ্দিনের সাফল্য!

বিদেশি সবজি ব্রকলি চাষে সফলতা পেয়েছেন নোয়াখালীর কৃষক আলাউদ্দিন। তিনি কৃষি বিভাগের পরামর্শে পরিক্ষামূলক ভাবে চাষ করে এই সফলতা পেয়েছেন। ক্যানসার প্রতিরোধক এই বিদেশি সবজি ব্রকলি চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন তিনি। স্থানীয় অনেকেই তার জমিতে ব্রকলি দেখতে ভিড় করছেন। বিদেশি এই সবজি চাষে আগ্রহ দেখাচ্ছে অনেকেই।

জানা যায়, কৃষক আলাউদ্দিন নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চর জুবিলি ইউনিয়নের বাসিন্দা। তিনি কৃষি বিভাগের পরামর্শে ও সহযোগিতায় পরিক্ষামূলক ভাবে ৫০ শতাংশ জমিতে ব্রকলি চাষ করেছেন। ব্রকলি বিদেশি সবজি ও আলাউদ্দিনের জমিতে ভালো ফলন হওয়ায় অনেকে দেখতে ভিড় করছেন। স্থানীয়রা এটিকে ‘সবুজ ফুলকপি’ নাম দিয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্ষেতের প্রায় সব গাছেই ব্রকলি নামক ফল। ব্রকলি আকার-আয়তন ও দেখতে ফুলকপির মতো হলেও পাতা ও ফুলগুলো সাদার পরিবর্তে গাঢ় সবুজ। চাষ পদ্ধতি বাঁধাকপি বা ফুলকপির মতোই।

কৃষক আলাউদ্দিন বলেন, আমি সারাবছর বিভিন্ন মৌসুমি সবজি চাষ করি। এবছর কৃষি বিভাগের পরামর্শে ও সহযোগিতায় ৫০ শতাংশ জমিতে বিদেশি সবজি ব্রকলি চাষ করেছি। জমিতে ব্রকলির ভালো ফলন হয়েছে। কৃষি বিভাগের কর্মকর্তারা নিয়মিত জমি পরিদর্শন ও চাষে সহযোগিতা করেছেন। আশা করছি ব্রকলি বিক্রি করে লাভবান হতে পারবো।

তিনি আরো বলেন, ব্রকলি চাষে কষ্ট করতে হয়না। এটি সাধারন ফুলকপির মতোই চাষ করতে হয়। তবে ফুলকপির তুলনায় ব্রকলির পরিচর্যা বেশি করতে হয়। সাধারনত এই সবজিটির শহরের বড় বড় হোটেল রেস্টুরেন্টে বেশি চাহিদা রয়েছে।

গবেষকরা ব্রকলিকে আল্টিমেট ক্যানসার ফুড বলছেন। ব্রকলির পুষ্টিগুণ প্রচুর। রোজ ব্রকলি খেলে ক্যানসার প্রতিরোধ হয়। ভিটামিন কে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ। ব্রকলি যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। ব্রকলির মধ্যে রয়েছে সালফরফেন, যা ক্যানসার রুখতে উপকারী।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুন অর রশিদ বলেন, কৃষক আলাউদ্দিন প্রথমবারের মতো এই উপজেলায় বারি ব্রকলি-১ জাতের ব্রকলি চাষ করেছেন। পরিক্ষামূলক এই চাষে ব্যাপক সফলতা পাওয়া গেছে। আলাউদ্দিনের ব্রকলি চাষে সফলতা দেখে আশেপাশের অনেক কৃষকরা ব্রকলি চাষে আগ্রহী হচ্ছেন। যদি কোনো কৃষক ব্রকলি চাষ করতে চান তাহলে সুবর্ণচর উপজেলা কৃষি অফিস থেকে সব ধরনের কারিগরি সহযোগিতা ও পরামর্শ দেয়া হবে।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: