শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘মেরা করণ অর্জুন আয়েঙ্গে’, পাঠানে ফিরল দুই ভাই

‘মেরা করণ অর্জুন আয়েঙ্গে’, পাঠানে ফিরল দুই ভাই

১৯৯৫ সাল। পর্দায় রাখি গুলজারের বিখ্যাত সংলাপ, ‘মেরে করণ-অর্জুন আয়েঙ্গে’। ছবিতে মায়ের সেই আর্জি ফেলতে পারেনি সৃষ্টিকর্তাও। দুর্গার দুই ছেলে কুড়ি বছর পর ফিরেছিল গল্পে এবং একসঙ্গে দুষ্টের দমন করেছিল।

কাট টু ২০২৩। পাঠান যখন রুশ গুন্ডাদের সঙ্গে লড়াই করে ক্লান্ত হয়ে পর্দায় ‘টাইম আউট’ চাইছে, তাকে বাঁচাকে হাজির ‘টাইগার’! ভাইয়ে-ভাইয়ে কাঁধ মিলিয়ে লড়ে দুষ্টের দমন হলো। এ যেন সেই করণ-অর্জুনেরই পুনর্জন্ম!

‘করণ-অর্জুন’ ১৯৯৫ সালে ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’র পর সবচেয়ে বেশি ব্যবসা করেছিল। ‘পাঠান’ মুক্তি পেয়েছে বছরের শুরুতেই। 

‘পিকচার অভি বাকি হ্যায়’। এ ছবি শেষমেশ কতটা ব্যবসা করে, সেটা সারা বছরের নিরিখে কতটা বেশি বা কম, সে সব দেখার এখন অনেক দেরি। কিন্তু ক্যামিয়ো হলেও এ বার করণ-অর্জুন মানে শাহরুখ খান এবং সালমন খান পর্দায় কী খেল দেখান, সেটা দেখার।

তাদের যে পর্দায় ফের একসঙ্গে দেখা যাবে, এক সময় বলিউড ভাবতেও পারত না। ভাই-ভাইয়ের তেমন বনিবনা ছিল না যে বহু বছর। মুখ দেখাদেখি বন্ধ একেবারে। তবে সে সব বিবাদ বেশ কিছু বছর আগেই একটি দিওয়ালি-পার্টিতে ঘুচে গিয়েছিল। তবে সিনেমায় যে ফের একসঙ্গে তাদের দেখা যাবে কেউ ভাবেননি। বলিউডের দুর্দিন অবশেষে তাও করে দেখাল। ইগো-অভিমান-স্বার্থ— সব ভুলে দুই ভাইকে ফিরতেই হলো পর্দায়।

এর জন্য অনেকগুলো কারণ দায়ী। বেশ কিছু বছর ধরেই দক্ষিণী ছবি রমরমিয়ে ব্যবসা করে চলেছে। ‘পুষ্পা’, ‘কেজিএফ চ্যাপ্টার টু’, ‘আরআরআর’, ‘কান্তারা’— একের পর এক ছবি হিট। নিমেষে ১০০ কোটি পেরোচ্ছে প্রত্যেকটা ছবি। এ দিকে বলিউডের ঝুলি ফাঁকা। কোনও ছবিই সে ভাবে চলছে না। অতিমারির পর বক্স অফিস লাভের মুখ দেখতে হিমশিম খাচ্ছে। কোন গল্প চলবে, কোনটা চলবে না, বোঝা দায়। আমির খানের স্বপ্নের প্রজেক্ট ‘ফরেস্ট গাম্প’-এর রিমেক ‘লাল সিংহ চাড্ডা’ও মুখ থুবড়ে পড়ল। কোনও রকমে হিট হলো ‘কাশ্মীর ফাইল্‌স’, ‘ভুলভালাইয়া টু’, ‘দৃশ্যম টু’ (যা আবার দক্ষিণী ছবিরই রিমেক)। 

ব্লকবাস্টার কাকে বলে, প্রায় ভুলতে বসেছিল বলিউড। শেষরক্ষা হয়েছিল রণবীর কপূর-আলিয়া ভট্টের ‘ব্রহ্মাস্ত্র’ দিয়ে। প্রশ্ন উঠছিল বলিউডের ভবিষ্যৎ নিয়ে। স্টারেরা কই, সেই বলিউড ম্যাজিক কই, সেই উন্মাদনা কই? ঠিক তখনই হাল ধরলেন বলিউডের বাদশা। কামব্যাক ফিল্ম ‘পাঠান’ প্রথম দিনেই বক্স অফিস কাঁপিয়ে দিয়েছে। অগ্রিম বুকিংয়ের নিরিখেও টেক্কা দিতে পেরেছিল ‘কেজিএফ টু’-কে। কী করে? কোন ফর্মুলা মেনে?

ফর্মুলা খুবই সহজ এবং বহু দিনের জানাও। স্পাই ফিল্ম, মারপিট, টানটান অ্যাকশন সিকোয়েন্স, প্রেম, ভারত-পাকিস্তান দ্বন্দ্ব, মারাকাটারি সুপারভিলেন, ভরপুর বিনোদন— মানে ব্লকবাস্টারের জন্য যা যা প্রয়োজন, সবই রয়েছে। বাড়তি বিনোদনের জন্য একটি কনসেপ্ট আমদানি করা হয়েছে হলিউড থেকে। ‘শেয়ার্ড ইউনিভার্স’। মানে সিনেমার জগতে এমন একটি জায়গা যেখানে বিভিন্ন ছবির চরিত্ররা অবলীলায় ঘোরেফেরা করতে পারে। যেমন মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স বা এমসিইউ-তে হয়। সব সুপারহিরোদের আলাদা আলাদা ছবি হলেও তারা একে অন্যের ছবিতে ঢুঁ মারে। একসঙ্গে লড়াই করে। 

অ্যাভেঞ্জার্সের ফুল টিম নিয়ে ছবি তৈরি হয়। একটা ছবির টাইমলাইন যেখানে শেষ হয়, অন্য হিরোর ছবি শুরু হয় সেই শেষ থেকেই। মানে প্রত্যেক ছবির চিত্রনাট্যে এক সুতোয় বাঁধা থাকে। তেমনই একটি কনসেপ্ট এ বার দেখা গেল বলিউডে। ‘যশরাজ ফিল্মস’ তৈরি করছে ‘ওয়াইআরএফ স্পাই ইউনিভার্স’। এই ব্রহ্মাণ্ডের প্রথম ছবি ছিল ‘এক থা টাইগার’ যেখানে গুপ্তচর টাইগার (সালমান খান)। দ্বিতীয় ছবি ‘ওয়ার’ যেখানে গুপ্তচর ছিল কবীর (হৃত্বিক রোশন) এবং তৃতীয় ছবি ‘পাঠান’। এই ছবি দিয়েই এক গল্পের হিরো চলে এলো অন্য গল্পের হিরোকে বাঁচাতে। পাঠান আর টাইগার একসঙ্গে লড়াই করল।

টাইগার যাওয়ার আগে বলেও গেল, সে একটি গুরুত্বপূর্ণ মিশনে যাচ্ছে। সেখানে পাঠানের প্রয়োজন হতে পারে। পাঠানও তার (না কি শাহরুখের?) সিগনেচার স্টাইলে বলল, ‘ম্যায় হুঁ না’। বোঝাই যাচ্ছে, পরের ছবিতে টাইগারের সঙ্গে দেখা যাবে পাঠানকেও এবং প্রযোজনা সংস্থার তরফে এমন কথাও ঘোষণা করা হয়েছে যে এমন একটি ছবির পরিকল্পনা চলছে যেখানে দেখা যাবে পাঠান, টাইগার এবং কবীরকে। এক নায়কে যে আর ছবি চলছে না, তা বুঝতে পেরেছে বলিউড।

সূত্র : আনন্দবাজার

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর