শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

প্রশ্ন ফাঁস ছাড়াই সম্পন্ন হলো বাংলা ২য় পত্র পরীক্ষা

প্রশ্ন ফাঁস ছাড়াই সম্পন্ন হলো বাংলা ২য় পত্র পরীক্ষা

সারা দেশে মঙ্গলবার (২ এপ্রিল) একযোগে শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হলো এইচএসসির বাংলা ২য় পত্রের পরীক্ষা। এইচএসসি পরীক্ষায় দেশের কোথাও কোন ধরণের অনিয়ম ও বিশৃঙ্খলা খবর পাওয়া যায়নি। বিশৃঙ্খলা মুক্ত শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা দিয়ে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। পাশাপাশি সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অভিভাবকরা।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার ২য় দিনে দেশের সকল পরীক্ষা কেন্দ্রগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কারণে কোন ধরণের অনিয়মের খবর পাওয়া যায়নি। বোর্ড কর্তৃক নির্ধারিত নিয়মে পরীক্ষার্থীদের কেন্দ্রের ভেতরে ঢুকতে হয়েছে। কোনো পরীক্ষার্থী যেন কেন্দ্রে মোবাইল নিয়ে না আসে সে সম্পর্কিত ব্যানার প্রতি কেন্দ্রের মূল ফটকে প্রদর্শন করার পাশাপাশি কক্ষ পরিদর্শকদেরকেও মোবাইল নিয়ে কক্ষে ঢুকতে প্রবেশ না করার জন্য নির্দেশ দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। তবে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও কেন্দ্র প্রধানরা একটি সাধারণ মোবাইল ফোন দাপ্তরিক কাজে ব্যবহার করতে পারবেন। সূক্ষ্ম নিরাপত্তা ব্যবস্থার কারণে এখন পর্যন্ত পরীক্ষায় কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিকে এইচএসসি পরীক্ষা দ্বিতীয় দিনে শান্তিপূর্ণ ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরিবেশে পরীক্ষা দিতে পারায় সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা। সরকারের এই সফলতা ধরে রাখতে তারা প্রশ্নপত্র ফাঁসকারীদের কাছ থেকে কোন ধরণের সহায়তা না নেয়া এবং নকলমুক্ত পরিবেশে পরীক্ষা দেয়ারও অঙ্গিকার করেছেন। শিক্ষার্থীদের জন্য নকল ও প্রশ্নপত্র ফাঁস মুক্ত পরিবেশ বজায় রেখে শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে অভিভাবক মহল। আগামীতেও সরকার এই ধারাবাহিকতা বজায় রাখবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: