সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

প্রশ্নফাঁস মুক্ত পরীক্ষা: স্বস্তিতে শিক্ষার্থী-অভিভাবক

প্রশ্নফাঁস মুক্ত পরীক্ষা: স্বস্তিতে শিক্ষার্থী-অভিভাবক

 

গতকাল থেকে সারাদেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। গত দুই বছরের ধারাবাহিকতায় এবারো চলমান এইচএসসি পরীক্ষায় কোনো প্রকার প্রশ্নফাঁস কিংবা প্রশ্নফাঁসের গুজব রুখতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এরই মধ্যে প্রশ্নফাঁস রোধে গৃহীত পদক্ষেপ বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংশ্লিষ্টরা। ফলশ্রুতিতে এইচএসসি পরীক্ষার প্রথম দুই দিনের পরীক্ষা কোনো প্রকার প্রশ্নফাঁসের খবর ছাড়াই শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।

এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৭৮ হাজার ৪৫১ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন। মোট কেন্দ্র সংখ্যা ২ হাজার ৫৮০টি। পরীক্ষার সময়সূচি অনুযায়ী ১ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে লিখিত পরীক্ষা। আর ১২ থেকে ২১ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে।

প্রশ্নপত্র ফাঁস নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা নিয়ে বা প্রশ্নপত্র নিয়ে অনেক রকমের রিপোর্ট হয়। একেকটি পরীক্ষায় হাজার হাজার প্রশ্নপত্র করতে হয়। এত ধরণের প্রশ্নপত্র হয়, সেগুলো ছাপানো ও এগুলোর জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। যিনি প্রশ্ন করেন, যিনি প্রশ্ন মোডারেট করেন, ছাপা হওয়ার পরে এটি আর কেউ দেখেন না, বোর্ডের কেউ দেখেন না, মন্ত্রণালয়ের কেউ দেখেন না, এ বিষয়গুলো আসলে জনগণের আসলে সেভাবে জানা নেই। এই পরীক্ষাটি যে সারা দেশে একটি বিশাল কর্মযজ্ঞ সেটিও আমরা অনেক সময় হয়তো তেমনিভাবে অ্যাপ্রিশিয়েট করি না বা করতে পারি না। আশা করি সবার সহযোগিতায় যত বিশাল কর্মযজ্ঞই হোক, সবার যদি সেখানে সহযোগিতা থাকে তাহলে সেই কঠিন কাজও সহজ হয়ে যায়।

অভিভাবক ও পরীক্ষার্থীদের প্রতি গুজবে কান না দেওয়ার আহবান জানিয়ে মন্ত্রী বলেন, কোনো রকম গুজবে কান দেবেন না। কোনো ধরণের প্রতারণার ফাঁদে পা দেবেন না।

দ্বিতীয় দিনের পরীক্ষা শেষে রাজধানীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, এবার শিক্ষার্থীরা কোনো প্রকার প্রশ্নফাঁসের শঙ্কা ছাড়াই পরীক্ষায় অংশ নিচ্ছেন। প্রশ্নফাঁসের শঙ্কা না থাকায় অভিভাবকরাও অনেকটাই স্বস্তিতে রয়েছেন তাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি থাকায় ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নফাঁস সম্পর্কিত কোনো পোস্ট বা প্রশ্ন ক্রয়-বিক্রয়ের কোনো বিজ্ঞাপন চোখে পড়েনি তাদের।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর