বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

অঘোষিত সফরে ইউক্রেনে মার্কিন ফার্স্টলেডি, জেলেনেস্কার সঙ্গে বৈঠক

অঘোষিত সফরে ইউক্রেনে মার্কিন ফার্স্টলেডি, জেলেনেস্কার সঙ্গে বৈঠক

রাশিয়ার সঙ্গে যুদ্ধের মধ্যেই ইউক্রেন সফরে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী ও মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেন। অঘোষিত এই সফরে রোববার (৮ মে) পূর্ব ইউরোপের এই দেশটিতে পৌঁছান তিনি। পরে সেখানে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির স্ত্রী ও ইউক্রেনীয় ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কার সঙ্গে বৈঠক করেন জিল।

রোববার ইউক্রেনের সীমান্ত-শহর উজহোরোদের একটি স্কুলে জিল বাইডেন ও ওলেনা জেলেনস্কা বৈঠকে মিলিত হন। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর এই প্রথম জনসমক্ষে এলেন ওলেনা। যে স্কুলে তারা বৈঠক করেছেন, সেখানে এখন ইউক্রেনের প্রচুর মানুষ ঘরছাড়া হয়ে আশ্রয় নিয়েছেন।

বৈঠকের পর জিল বাইডেন বলেন, ‘আমি এটিই দেখাতে চেয়েছিলাম, যুক্তরাষ্ট্রের মানুষ ইউক্রেনের জনগণের পাশে আছে। এই লড়াই তৃতীয় মাসে পড়েছে। এবার এই ভয়ংকর লড়াই বন্ধ হওয়া দরকার।’

অন্যদিকে ওলেনা বলেন, ‘যখন লড়াই চলছে, তখন জিল বাইডেনের এই সফর যথেষ্ট সাহসী সিদ্ধান্ত। আর মাদার্স ডে-তে তিনি এসেছেন, এটি খুবই প্রতীকী।’

মার্কিন ফার্স্টলেডিকে কাছে পেয়ে ইউনের ফার্স্টলেডি বলেন, ‘আমরা আপনার ভালোবাসা ও সমর্থন পেয়ে খুশি।’ এসময় দু’জনেই বাচ্চাদের সঙ্গে কিছুক্ষণ খেলেছেন। টিস্যু দিয়ে ভাল্লুক বানিয়েছেন।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া ও বেলারুশের দুই হাজার ৬০০ জনকে ভিসা দেওয়া হবে না বলে জানিয়েছে ওয়াশিংটন। এছাড়া পর্যায়ক্রমে রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নিষেধাজ্ঞা জারি করার বিষয়ে জি-৭ শীর্ষ বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, তারাও রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করবেন। এছাড়া ইউক্রেনকে আরও অস্ত্র দেওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।

সূত্র : ডয়চে ভেলে

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: