শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

জেলা জজ নিয়োগ হবে আয়কর আপিল ট্রাইব্যুনালে

জেলা জজ নিয়োগ হবে আয়কর আপিল ট্রাইব্যুনালে

আয়কর আপিল ট্রাইব্যুনালেগুলোতে একজন করে জেলা জজ নিয়োগ করা উচিত বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে দেশের আটটি আয়কর আপিল ট্রাইব্যুনালে আটজন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করা হবে। 

রোববার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যাক্স ল'ইয়ার্স অ্যাসোসিয়েশনের নেতারা মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে জেলা জজ নিয়োগ দেয়ার দাবি জানালে তিনি এ আশ্বাস দেন।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজসহ অন্যান্য পদবির লোক নিয়োগের বিধান রয়েছে। কিন্তু বর্তমানে শুধু দুজন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে আয়কর আপিল মামলার বিচার কাজ চলছে। 

অ্যাসোসিয়েশনের নেতারা বিষয়টি মন্ত্রীকে অবহিত করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানালে মন্ত্রী তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠনের মতামত দেন। এদের মধ্যে একজন হবেন জেলা জেলা বা জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন ও আয়কর আইনজীবী থাকবেন একজন।

এ সময় মন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের জাতীয় বাজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসতো বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। আর এখন আমাদের জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে, যার মধ্যে আয়কর বিরাট অংশজুড়ে আছে। 

আয়কর আদায়ে আইনজীবীদের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর