রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

কমবে বৃষ্টির পরিমাণ, বাড়বে তাপমাত্রা

কমবে বৃষ্টির পরিমাণ, বাড়বে তাপমাত্রা

 

আষাঢ় ও শ্রাবণ- এই দুই মাস বর্ষাকাল। শনিবার ছিল ১৫ আষাঢ়। এখন পর্যন্ত বর্ষার সেই চিত্রের দেখা মেলেনি। গত কয়েক বছর ধরেও বর্ষা মৌসুমে সেই চিত্রের দেখা খুব একটা মেলেনি। অন্যদিকে সম্প্রতি আবহাওয়াবিদরা জানিয়েছেন, জুন মাসে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছে।

তবে শনিবার সন্ধ্যা ৬টা-পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, আগামীকাল থেকে বৃষ্টিপাত কমতে পারে, তাই তাপমাত্রাও সামান্য বাড়তে পারে। লঘুচাপ তৈরি হয়ে গেলে বৃষ্টির পরিমাণ বেড়ে যাবে।

পূর্বাভাসে আরো বলা হয়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও কুতুবদিয়ায়, ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাতও হয়েছে যশোরে, ৫৫ মিলিমিটার। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৬ দশমিক ৩ ডিগ্রি। ঢাকাতে কোনো বৃষ্টিপাত হয়নি। রোববার সূর্য উঠবে ভোর ৫টা ১৪ মিনিটে এবং ডুববে সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ