মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

কমে গেলো পেঁয়াজ ও রসুনের দাম

কমে গেলো পেঁয়াজ ও রসুনের দাম

ভারত পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার এবং বাজারে রসুনের সরবরাহ বাড়ায় কমতে শুরু করেছে এ দুইটি নিত্যপণ্যের দাম। সপ্তাহের ব্যবধানে বাজারগুলো ঘুরে দেখা গেছে কেজিপ্রতি পেঁয়াজ ২০ টাকা ও রসুন ৭০ টাকা পর্যন্ত কমেছে। 

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর রামপুরা, খিলগাঁও, মালিবাগ, কারওয়ান বাজার, কাঁঠালবাগান কাঁচা বাজার, গ্রীন রোড, হাতিরপুল বাজার ঘুরে এসব চিত্র উঠে এসেছে।  এসব বাজারে গত সপ্তাহে ভালো মানের দেশি পেঁয়াজের দাম ছিল ১০০ থেকে ১২০ টাকা কেজি, যা এ সপ্তাহে ৮০ থেকে ৯০ টাকায় নেমে এসেছে। আর রপ্তানি করা পেঁয়াজ ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ১১০ থেকে ১২০ টাকা ছিল। 

গত সপ্তাহে আমদানি করা চীনা পেঁয়াজেরও দাম ছিল ২০০ থেকে ২১০ টাকা। বর্তমানে তা ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে কেজিতে ৩০ টাকা কমেছে আমদানি করা রসুনের দাম। আর গত সপ্তাহে ১৫০ থেকে ১৬০ টাকা কেজি বিক্রি হওয়া দেশি রসুন বর্তমানে ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে কেজিতে ৭০ টাকা কমেছে দেশি রসুনের দাম। 

দাম কমার বিষয়ে খিলগাঁও বাজারের এক ব্যবসায়ী বলেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি বন্ধ থাকায় হু হু করে বাড়তে থাকে পেঁয়াজেরও দাম। এখন রপ্তানির যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নিয়েছে ভারত। এ কারণে সব ধরনের পেঁয়াজের দাম কমেছে। আর দেশি রসুনের সরবরাহ বাড়াতে রসুনেরও দাম কমেছে। 

তিনি আরও বলেন, করোনা ভাইরাসের কারণে চীনা রসুনের দাম ১০০ টাকা থেকে বেড়ে ২০০ টাকা কেজি হয়ে গিয়েছিল। তখন দেশি রসুনের সরবরাহও ছিল কম। কিন্তু এখন প্রচুর দেশি রসুন আসছে বাজারে। আর এ কারণেই দাম কমেছে সব ধরনের রসুনের।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর