শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

তালায় বেড়িবাঁধে গ্রীষ্মকালীন তরমুজ চাষের কৃষি বিপ্লব

তালায় বেড়িবাঁধে গ্রীষ্মকালীন তরমুজ চাষের কৃষি বিপ্লব

তালা উপজেলায় মৎস্য ঘেরের বেড়িবাঁধের উপর মাচা পদ্ধতিতে গ্রীষ্মকালীন তরমুজের চাষ করে সফলতা দেখছেন স্থানীয় কৃষকরা। অনান্য ফসলের পাশাপাশি এখন হলুদ তরমুজ চাষে সৃষ্টি হয়েছে কৃষি বিপ্লব। তালা উপজেলা কৃষি অফিস সূত্রে প্রাপ্ত তথ্যে জানা গেছে এ বছর উপজেলার কৃষকরা ২হেক্টর জমিতে গ্রীষ্মকালীন তরমুজ চাষ করেছে। সরেজমিনে দেখা গেছে তালা উপজেলার নগরঘাটা, খলিষখালি, সরুলিয়া,ও ধানদিয়া এলাকার কৃষকরা মৎস্য ঘেরের বেড়িবাঁধের উপর সবজি চাষে বিখ্যাত হলেও পিছিয়ে নেই তরমুজ চাষ, বিগত কয়েক বছর ধরে অসময়ে মৎস্য ঘেরের বেড়িবাঁধের উপর মাছা পদ্ধতি ব্যবহার করে ব্লাকবেরি মধুমালা সহ বিভিন্ন প্রজাতির হাইব্রিড জাতের তরমুজ চাষ করে সফলতা অর্জন করেছে। এ বছর জমিতে পর্যাপ্ত পরিমাণ তরমুজ গাছে ধরেছে সবুজ গাছের মাঝে হলুদ শাড়িতে রাঙা বৌ ঝুলে আছে, তা দেখলে মন জুড়িয়ে যায় বিশেষ করে পড়ন্ত বিকেলে সৌন্দর্য মনোরম পরিবেশ। অপরুপ দৃশ্য যেন শিল্পীর তুলিতে আঁকা ছবি নয়নাভিরাম প্রাকৃতিক পানির উপরে দাঁড়িয়ে আছে হলুদ তরমুজ। এদিকে গ্রীষ্মকালীন এই তরমুজ ফলটি এক নজর দেখার জন্য অনেক কৃষক ও উৎসুক জনসাধারণ রঙিন তরমুজ দেখতে ভীড় জমাচ্ছে। অপরদিকে যুবক যুবতীদের ফটো সেশনের জন্য চলে আসতে দেখা গেছে।

অনেকেই আবার প্রিয়জনের কাছে ছবি পাঠাচ্ছে। কয়েকজন কৃষক জানান মৎস্য ঘেরের বেড়িবাঁধের উপর গ্রীষ্মকালীন তরমুজ চাষ করতে তার মোট খরচ হয়েছে ১০ হাজার টাকা। খরচের থেকে যে লাভ হয়েছে তাতে বেজায় খুশি তারা। লাভের পরিমাণ বেশি হওয়ায় তারা জুনের মাঝামাঝি সময়ে এবার তরমুজের বীজ বপন করেন। সেপ্টেম্বরে নাগাদ খাবার উপযোগী হয়ে থাকে এ তরমুজ। মধুমালা জাতের তরমুজ চাষে আরও বেশি লাভ হয় বলে আশা করছেন তারা।অসময়ে তরমুজ খুব সুস্বাদু বাজারে ব্যাপক চাহিদা, রপ্তানি হচ্ছে বিভাগীয় শহরে আর এটি তালা উপজেলার কৃষকদের বড় ধরনের সফলতা। মধুমালা হাইব্রিড জাতের তরমুজ ২ মাসের মধ্যে পরিপুষ্ট হয়, তবে এটি আকারে একটু ছোট হয়ে থাকে প্রতি পিস ২-৩ কেজি ওজন হয়। তরমুজ পাইকারী বাজারে ৪৫-৫০ টাকা বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে।

খলিষখালি এলাকার ইমরান  ইসলাম জানান তিনি এবছর তার হাত বিঘা মৎস্য ঘেরের বেড়িবাঁধের উপর গ্রীষ্মকালীন তরমুজের চাষ করেছেন। অন্য বছরের তুলনায় এ বছর খরচের পরিমাণ বৃদ্ধি পেয়েছে সর্বমোট সার বীজসহ মাচা তৈরি সামগ্রীর ক্রয়ে খরচ হয়েছে ২৫ হাজার টাকা। তার গাছে তরমুজ ধরেছে তিনি আশাবাদী এবছর অতিরিক্ত অর্থ উপার্জন হবে। নগরঘাটা এলাকার তরমুজ চাষি শিক্ষক আব্দুল মতিন জানান, তিনি গ্রীষ্মকালীন তরমুজ চাষে সফলতা দেখছেন অতিরিক্ত অর্থ উপার্জনের সুযোগ সৃষ্টি হয়েছে বলে জানান। তালা উপজেলা কৃষি অফিসার হাজির খাতুন জানান কয়েক বছর ধরে তালা উপজেলার কৃষকরা গ্রীষ্মকালীন তরমুজ চাষ করেছে। কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের পরামর্শ ও সার্বিক সহযোগিতা প্রদান করা হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর