শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চৌগাছায় শীতের সবজি বিক্রিতে লাভবান চাষিরা

চৌগাছায় শীতের সবজি বিক্রিতে লাভবান চাষিরা

যশোরের চৌগাছা উপজেলায় আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্তসময় পার করছেন কৃষকরা। শীতকালীন আগাম সবজিতে ভরপুর মাঠ। এবার সবজির ফলনও হয়েছে বেশ। দামও বেশি পাওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। সবজি বেশি দামে বিক্রি করতে পারায় আর্থিকভাবে লাভবান হবেন বলে জানান তারা।

উপজেলা কৃষি তথ্য কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, চলতি মৌসুমে উপজেলায় ৯২৫ হেক্টর জমিতে সিম, মুলা, টমেটো, বাঁধাকপি, ফুলকপি, বেগুন, পটলসহ বিভিন্ন প্রকার শীতকালীন সবজির আগাম চাষ হয়েছে।

সরেজমিন দেখা গেছে, পৌর এলাকার ইছাপুর, পাঁচনামনা, বেড়বাড়ি, বেলেমাঠ, জিয়েলগাড়ি ও উপজেলার মাড়য়া, মাজালি, পেটভরা, মুক্তদাহসহ বিভিন্ন মাঠে আগাম শীতকালীন সবজি চাষ হয়েছে। ঝিঙে ফুলে ভরে গেছে মাচা, কোনো কোনো ক্ষেতে মাচার নিচে সারি সারি ঝুলছে লাউ, করোল্লা। বাঁধাকপি, ফুলকপি ও সিম ক্ষেতে কাজ করছেন কৃষাণ-কৃষাণী। সবমিলিয়ে নজর যে দিকে পড়ছে সেদিকেই দেখা যাচ্ছে সবজি ক্ষেত।

উপজেলার পেটভরা গ্রামের চাষি হায়দার আলী বলেন, এবারের মৌসুমে আবহাওয়া অনুলে থাকায় সব ধরনের সবজির বা¤পার ফলন হয়েছে। প্রতিদিনই সবজির বাজার মূল্য বেশি পাওয়ায় দারুণ খুশি চাষিরা।

চাষি সামাউল ইসলাম জানান, সুযোগ বুঝে অতি মুনাফা লোভি অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে সবজির দাম কমিয়ে দেয়। তখন তারা কম দামে সবজি বিক্রি করতে বাধ্য হন। সবজি চাষিরা দাবি করে বলেন, চৌগাছায় উৎপাদিত সবজি সংরক্ষণের জন্য যদি একটি কোল্ড-স্টোরেজ থাকত, তাহলে দাম কমের সময় বিক্রি না করে সংরক্ষণ করা যেত। তখন ব্যবসায়ীদের সিন্ডিকেট তাদের দুর্বল করতে পারতেন না।
চৌগাছা বড় বাজারের সবিজ বিক্রেতা আশাদুল ইসলাম জানান, পাইকারি হাটে প্রতি কেজি সিম ১০০ থেকে ১২০ টাকা ও ফুল কপি ১৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। এ ছাড়া টমেটো ৬০-৬৫ টাকা, মূলা ৫০-৬০ টাকা ও বাধা কপি ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, দেশের সবজির একটি বড় অংশ উৎপাদিত হয় এ এলাকায়। গ্রীষ্মকালীন, আগাম শীতকালীন ও শীতকালীন এই তিন ভাগে বারো মাস সবজির চাষ হয়ে থাকে এ অঞ্চলে। এলাকার সবজির সুনামের পাশাপাশি ব্যাপক চাহিদাও রয়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় বড় শহরে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর