শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মসজিদুল হারামে ইতিকাফের নিবন্ধন শুরু ৭ রমজান থেকে

মসজিদুল হারামে ইতিকাফের নিবন্ধন শুরু ৭ রমজান থেকে

সংগৃহীত

প্রতি বছর রমজানে ইতিকাফের জন্য মসজিদুল হারাম ও নববিতে আগমন করেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলামানেরা। শরিয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়, আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিছিন্ন হয়ে বিশেষ সময়ে ও বিশেষ নিয়মে আল্লাহর ইবাদতের নিয়তে নিজেকে আবদ্ধ রাখাকে ইতিকাফ বলে।

রমজানের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। প্রতি বছর রমজানের শেষ দশকের ইতিকাফে অধিক সওয়াব লাভের আশায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ছুটে যান ইসলামের কেন্দ্রস্থল মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে।

আর এরই ধারবিাহিকতায় সৌদি আরবের হারামাইন শরিফাইন জেনারেল অথোরিটি মসজিদুল হারামে ইতিকাফের জন্য রেজিস্ট্রেশনের তারিখ জানিয়েছে।

জেনারেল অথোরিটির সূত্রে সাবাক ওয়েব সাইট জানিয়েছে, মসজিদুল হারামে ইতিকাফের জন্য রেজিস্ট্রেশন শুরু হবে ১৭ মার্চ অর্থাৎ, ৭ রমজান থেকে। অথোরিটির ওয়েব সাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে।

মসজিদুল হারামে ইতিকাফের বিষয়ে কিছু শর্ত আরোপ করা হয়েছে। এরমধ্যে অন্যতম হলো, ইতিকাফের জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হওয়া যাবে না। এবং ২০ রমজানে ইতিকাফের জন্য নির্ধারিত সময়ে মসজিদুল হারামে উপস্থিত হতে হবে।

মসজিদুল হারামে ইতিকাফে ইচ্ছুকদের দ্রুত রেজিস্ট্রেশন করার আহ্বান জানিয়েছে অথোরিটি। কারণ, নির্ধারিত সংখ্যা পূর্ণ হওয়ার পর রেজিস্ট্রেশন বন্ধ করে দেওয়া হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর