শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে ৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে বন্যা আশ্রয়কেন্দ্র

সিরাজগঞ্জে ৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে বন্যা আশ্রয়কেন্দ্র

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার যমুনা নদীর পাড়ে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে আধুনিক পদ্ধতিতে নির্মাণ হচ্ছে বহুতল বন্যা আশ্রয় কেন্দ্র। প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে বিপদাপন্ন মানুষ ও প্রাণিসম্পদের সুরক্ষা দেয়ার লক্ষ্যে এই কেন্দ্রটি নির্মাণ করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলার সদর ইউনিয়নের ডিএসএ উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে স্থানীয় এমপি আব্দুল মমিন মন্ডল গত ১৫ ডিসেম্বর উদ্বোধনের মধ্যে দিয়ে নির্বাচিত ঠিকাদারি প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র প্রকল্পের কাজ শুরু করেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২ কোটি ৮৪ লাখ ২৯ হাজার টাকা বরাদ্দে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। নির্মাণাধীন ত্রি-তলবিশিষ্ট ভবনের প্রথম তলায় ডান পাশে প্রতিবন্ধীদের জন্য বাথরুমসহ থাকার জন্য বিশেষ ব্যবস্থা। বামপাশে প্রথম তলায় গবাদিপশু, হাঁস-মুরগি, মালামাল রাখার ব্যবস্থা করা হয়েছে।

এছাড়া দ্বিতীয় ও তৃতীয় তলায় দুর্যোগের সময় নারী-পুরুষ-শিশু আশ্রয় নিতে পারবে। এ আশ্রয় কেন্দ্রে মোট ৪শ জন নারী-পুরুষ-শিশু ও ১শ টি গবাদিপশু আশ্রয় নিতে পারবে।

এ ভবনে খাবার পানির জন্য গভীর নলকূপ অন্যান্য কাজে ব্যবহারে জন্য অগভীর নলকূপ, বাথরুম এবং পানি উঠানোর মটর বসানো হবে। দুর্যোগবিহীন সময়ে এ ভবনটি শিক্ষা প্রতিষ্ঠানের একাডেমিক সুবিধা পাবে।

এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল সাংবাদিকদের জানান, আধুনিক প্রযুক্তিতে এই বন্যা আশ্রয়কেন্দ্রটি নির্মাণ হচ্ছে। দুর্যোগের সময় অনেক মানুষ এই কেন্দ্রে আশ্রয় নিতে পারবেন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুর রহমান বলেন, এ আশ্রয় কেন্দ্র নির্মাণে যথাযথভাবে তদারকি করা হচ্ছে। ইতিমধ্যেই এ প্রকল্পের সিংহভাগ নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী বছরের জুন মাসের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে তিনি উল্লেখ করেন।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর