শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরার তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরা শিক্ষা প্রতিষ্ঠানের তালিকার দেশের দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় দুটি হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এদের অবস্থান ৮০০তম থেকে এক হাজারতম স্থানের মধ্যে। আর বেসরকারি

বিশ্ববিদ্যালয় দুটির স্থান হয়েছে এক হাজারতম থেকে ১২০০তম স্থানের মধ্যে। বেসরকারি বিশ্ববিদ্যালয় দুটি হচ্ছে- ব্র্যাক ইউনিভার্সিটি ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ওয়াল্ডর্ যাংকিংয়ে প্রথমবারের মতো স্থান পেল দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান কোয়াককোয়ারলি সায়মন্ডসের (কিউএস) 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র?্যাংকিংস-২০২২' শীর্ষক তালিকা প্রকাশ করেছে। তারা প্রতি বছরই এ তালিকা প্রকাশ করে থাকে। সংস্থাটির ওয়েবসাইটে 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র?্যাংকিংস-২০২২' শীর্ষক বিশ্বসেরা ১ হাজার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা রয়েছে।

কিউএস র?্যাংকিংয়ে এ নিয়ে টানা চারবার কিউএস র?্যাংকিংয়ে ৮০১-১০০০তমের মধ্যে স্থান পেল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় র?্যাংকিংয়ের কয়েকটি তালিকার একটি কিউএস ইউনিভার্সিটি র?্যাংকিং। একাডেমিক র?্যাংকিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র?্যাংকিংও তালিকা প্রকাশ করে থাকে নিয়মিতভাবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর