শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাতিসংঘ দিবস উপলক্ষে দুই দিনের ওয়েবিনার শুরু

জাতিসংঘ দিবস উপলক্ষে দুই দিনের ওয়েবিনার শুরু

৭৫তম জাতিসংঘ দিবস উপলক্ষে দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক ওয়েবিনার শুরু হয়েছে। রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস স্টাডিজ এবং জাতিসংঘের বাংলাদেশ মিশনের যৌথ উদ্যোগে এই ওয়েবিনারের আয়োজন করা হয়েছে।

বুধবার আনুষ্ঠানিকভাবে এই ওয়েবিনারের কার্যক্রম শুরু হয়। উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন সেন্টার ফর পিস স্টাডিজের সমন্বয়ক ড. মোহাম্মদ জসীম উদ্দিন। অধিবেশনে সূচনা বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের পরিচালক অধ্যাপক এস কে তৌফিক এম হক।  

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও ৭৫তম জাতিসংঘ দিবস উদযাপনে জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা ফাব্রিজিও হসচাইল্ড এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ কাশেম।

ওয়েবিনারের দুই দিনে মোট ছয়টি অধিবেশনে বক্তব্য রাখবেন অর্ধ শতাধিক দেশি-বিদেশি বক্তারা। প্রতিদিন তিনটি করে ওয়েবিনার আয়োজিত হবে। ওয়েবিনারের শিরোনাম রাখা হয়েছে ‘মানুষের প্রয়োজনে জাতিসংঘ: বহুপাক্ষিকতার পুনঃর্বিবেচনা’।

বৃহস্পতিবার দিনগত রাত সাড়ে ৮টায় সমাপনী অধিবেশনের মাধ্যমে শেষ হবে আন্তর্জাতিক ওয়েবিনারটি। সাবেক পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঞ্চালনায় সমাপনী অধিবেশনে প্রধান হিসেবে বক্তব্য রাখবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

‘গেস্ট অব অনার’ হিসেবে বক্তব্য রাখবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়াল আলম। এছাড়াও আরো বক্তব্য রাখবেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর