মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আইপিএল থেকে যত টাকা পেলেন মুস্তাফিজ

আইপিএল থেকে যত টাকা পেলেন মুস্তাফিজ

সংগৃহীত

এনওসির মেয়াদ শেষ হওয়ায় কিছুটা আগেভাগেই শেষ হচ্ছে মুস্তাফিজুর রহমানের আইপিএল অধ্যায়। চলমান আসরে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে কোনো উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ২২ রান দিয়েছেন তিনি, রয়েছে এক মেইডেনও।

এবারের আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে মোট ৯ ম্যাচ মাঠে নেমেছেন মুস্তাফিজ। জিম্বাবুয়ের বিপক্ষে টি-২০ সিরিজ থাকায় আইপিএলের মাঝপথেই বাঁহাতি এই পেসারকে দেশে ফিরতে হচ্ছে। এ অবস্থায় অনেকের মনেই প্রশ্ন, চলতি আসর থেকে কত টাকা পাচ্ছেন তিনি।

গত ডিসেম্বরের মিনি নিলামে ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে ভিড়িয়েছিল চেন্নাই। আইপিএলের নিয়মানুযায়ী, পুরো টুর্নামেন্ট খেললে সব টাকাই পেতেন মুস্তাফিজ। তবে সেটি না হওয়ায় আনুপাতিক হারে পারিশ্রমিক পাবেন এই পেসার।

নিলামের দাম অনুযায়ী, প্রতি ম্যাচ বাবদ টাইগার এই পেসার পাবেন ১৪ লাখ ২৮ হাজার ৫৭১ রুপি। সেই হিসেবে ৯ ম্যাচে মুস্তাফিজ পাবেন ১ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩৯ রুপি। অবশ্য এই টাকার পুরোটা পাচ্ছেন না মুস্তাফিজ। ট্যাক্স বাবদ ভারত সরকার কেটে রাখবে ২০ শতাংশ। 

সেক্ষেত্রে আর বাকি থাকছে ১ কোটি ২ লাখ ৮৫ হাজার ৭১২ রুপি। অবশ্য এই টাকাটাও পুরোটা পাবেন না তিনি। আইপিএলের নিয়মানুযায়ী, একজন খেলোয়াড় যত টাকা পাবেন তার ২০ শতাংশ খেলোয়াড়ের সংশ্লিষ্ট বোর্ডকে দিতে হবে।

মুস্তাফিজের ক্ষেত্রে এই ২০ শতাংশ টাকা পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেক্ষেত্রে ৯টি ম্যাচ খেলে মুস্তাফিজ নিজে পাবেন প্রায় ৮২ লাখ ২৮ হাজার ৫৬৫ রুপি। এর সঙ্গে অবশ্য ম্যাচ ফি, ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারসহ বাড়তি আরো কিছু টাকা যোগ হবে।

সূত্র: ডেইলি বাংলাদেশ