শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারত-পাকিস্তানের নিয়মিত সিরিজ চান রোহিত

ভারত-পাকিস্তানের নিয়মিত সিরিজ চান রোহিত

সংগৃহীত

আইসিসি ও এসিসির টুর্নামেন্ট ছাড়া সাধারণত দেখা হয় না বিশ্ব ক্রিকেটের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তানের। রাজনৈতিক বৈরিতার কারণে প্রায় ১৭ বছর তারা দ্বিপক্ষীয় সিরিজ থেকে বিরত রয়েছে। অথচ দুই দলের মুখোমুখি লড়াই দেখতে আগ্রহের কমতি নেই ক্রিকেট ভক্তদের। বিষয়টি নিয়ে কথা বলেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তার দাবি– ভারত-পাকিস্তানের মধ্যে নিয়মিত টেস্ট সিরিজ আয়োজন হবে দুর্দান্ত বিষয়।

সম্প্রতি পডকাস্ট অনুষ্ঠান ‘ক্লাব প্রেইরি ফায়ার’-এ ভারত-পাকিস্তান টেস্ট সিরিজ নিয়ে রোহিতের মতামত জানতে চান ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। ভারত বা পাকিস্তানে না হলেও ইংল্যান্ড বা সংযুক্ত আরব আমিরাতের মতো দেশে টেস্ট সিরিজ আয়োজন করা যায় বলেও সেই আলোচনায় উঠে আসে। এছাড়া নিরপেক্ষ ভেন্যু হিসেবে আসে অস্ট্রেলিয়ার নামও। সর্বশেষ ২০১২-১৩ মৌসুমে মিসবাহ-উল হকের নেতৃত্বে ভারতের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল। তবে পরে সেটি স্থগিত হয়ে যায়।

তবে রাজনৈতিক বিতর্ক গায়ে না মাখিয়ে কেবল ক্রিকেটের বৃত্তের মধ্যে থেকেই মন্তব্য করার কথাও জানিয়ে দিয়েছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, ‘আমি সম্পূর্ণভাবে সেটা (ভারত-পাকিস্তানের মধ্যে নিয়মিত টেস্ট সিরিজ আয়োজনের বিষয়ে) বিশ্বাস করি। ওরা ভালো দল। ওদের হাতে দুর্দান্ত বোলার আছে। দারুণ লড়াই হবে। বিশেষত বিদেশের পরিবেশে খেলা হলে সেটা আরও দুর্দান্ত হবে। (ভারত-পাকিস্তান) শেষ টেস্ট ম্যাচটা সম্ভবত খেলেছিল ২০০৬ বা ২০০৮ সালে। আমার যা মনে পড়ছে, তাতে একটি ম্যাচে ওয়াসিম জাফর দ্বিশতক করেছিল।’

পডকাস্ট অনুষ্ঠানের সঞ্চালক ভন ও অ্যাডাম গিলক্রিস্টের সঙ্গে আলোচনায় রোহিত আরও বলেন, ‘হ্যাঁ, এমনটা (ভারত-পাকিস্তানের মধ্যে নিয়মিত টেস্ট সিরিজ) হলে দারুণ হবে। দিনের শেষে আমরা খেলতে চাই। আমার মনে হয়, এই লড়াইটা (ভারত এবং পাকিস্তানের টেস্ট সিরিজ) দুর্দান্ত হবে। এমনিতে আমরা ওদের বিপক্ষে আইসিসি টুর্নামেন্টে খেলি। আমি ক্রিকেটের মধ্যে যাবতীয় বিষয় নিয়ে কথা বলছি। আমি অন্য কিছু নিয়ে কথা বলছি না। ব্যাট এবং বলের মধ্যে দারুণ লড়াই হবে।’

ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনে ২০০৭ সালের পর বেশ কয়েকবার দুই বোর্ডে আলোচনা উঠলেও, শেষ পর্যন্ত সেসব আলোর মুখ দেখেনি। যেখানে নিরপেক্ষ ভেন্যু হিসেবে বাংলাদেশ, শ্রীলঙ্কা কিংবা আরব আমিরাতের নামও এসেছিল। সাম্প্রতিক সময়েও ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড প্রকাশ্যে এ নিয়ে মতামত জানিয়েছে। তারা ভারত-পাকিস্তানকে নিয়ে দুইয়ের অধিক দেশের অংশগ্রহণে সিরিজ আয়োজনে আগ্রহের কথা জানায়।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ ২০০৭ সালে ভারত-পাকিস্তান টেস্ট সিরিজ খেলেছিল। ১-০ ব্যবধানে সেই সিরিজ জিতেছিল ভারত। সেই সিরিজের আগে পাকিস্তানে গিয়েছিল ভারত। সেখানেও সফরকারীরাই ১-০ ব্যবধানে সিরিজ জিতে। তবে টেস্ট ও ওয়ানডেতে সবমিলিয়ে পাকিস্তানই পরিসংখ্যানে এগিয়ে, টি-টোয়েন্টিতে দাপট ভারতের।

সূত্র: ঢাকা পোষ্ট