মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নয় আসরে বিপিএলের চ্যাম্পিয়ন যারা

নয় আসরে বিপিএলের চ্যাম্পিয়ন যারা

সংগৃহীত

ঘড়ির কাঁটায় আর কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরেই মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে আলোচিত টুর্নামেন্ট বিপিএলের দশম আসরের ফাইনাল। ফাইনালের মঞ্চে দেখা হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ফরচুন বরিশালের। আসরের দুই তারকাখচিত দল খেলছে ঘরোয়া ক্রিকেটেরই সবচেয়ে বড় ম্যাচে। 

২০২২ সালেই অবশ্য দেখা হয়েছিল এই দুই ফ্র্যাঞ্চাইজির। সেবার শেষদিকে অবিশ্বাস্য ব্যাটিংয়ে হেরে বসে বরিশাল। সেবার নিজেদের তৃতীয় শিরোপা জিতে যৌথভাবে ঢাকার পাশে বসেছিল কুমিল্লা। এরপর আবার শিরোপা জেতে তারা। সবমিলিয়ে বিপিএলের সফলতম দল হিসেবে ৪বার শিরোপা পায় কুমিল্লার প্রতিনিধিরা।

২০১২ বিপিএলের প্রথম আসর ফাইনালে উঠেছিল বরিশাল এবং ঢাকা। বরিশাল সেবার খেলেছিল বরিশাল বার্নার্স নামে। আর ঢাকার প্রতিনিধি ছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। অধিনায়ক ব্র্যাড হজের দুর্দান্ত ৭০ রান বরিশালকে এনে দেয় ১৪০ রানের পুঁজি। কিন্তু পাকিস্তানের ইমরান নাজির ৭২ ও এনামুল হক বিজয়ের ৪৯ রানের সুবাদে ৮ উইকেটের সহজ জয় পায় ঢাকা। 

দ্বিতীয় আসরেও শিরোপা যায় ঢাকা গ্ল্যাডিয়েটর্সের কাছে। চট্টগ্রাম কিংসকে তারা হারায় ৪৩ রানে। একপেশে সেই ফাইনালের পরেই বিপিএলে ঢাকা গ্ল্যাডিয়েটর্স অধ্যায়ের সমাপ্তি ঘটে। বিপিএলের ইতিহাসে যাদের বলা যেতে পারে সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজ। 

২০১৫ সালে অনুষ্ঠিত হয় বিপিএলের তৃতীয় আসর। ওই আসরে ফাইনালেই প্রথমবার দেখা হয়েছিল কুমিল্লা এবং বরিশালের। কুমিল্লা ভিক্টোরিয়ান্স সেবার শেষ বলের নাটকীয়তায় হারায় বরিশাল বুলসকে। তিন উইকেটের জয়ে শিরোপা জিতেছিল কুমিল্লা। ২০১৬ সালেই অবশ্য শিরোপা হারায় তারা। চতুর্থ বিপিএলে শিরোপা পুনরুদ্ধার করে ঢাকা। ফাইনাল ম্যাচে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা ডায়নামাইটস। 

২০১৭ সালে পঞ্চম আসরের ফাইনাল ম্যাচে ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হারিয়ে শিরোপা জয় করে রংপুর রাইডার্স। সেদিন ফাইনালে ঢাকার মাঠে ঝড় তুলেছিলেন ক্রিস গেইল। ১৪৬ রানের ওই ইনিংসেই শিরোপা ঘরে তুলেছিল রংপুর। বিপিএলে সফলতম অধিনায়ক মাশরাফির ৪ বারের শিরোপা জেতা হয়েছিল সেবারই। 

২০১৯ সালে বিপিএলে দ্বিতীয় শিরোপা পায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ঢাকা ডাইনামাইটসকে তারা উড়িয়ে দিয়েছিল তামিম ইকবালের ১৪১ রানের সুবাদে। কুমিল্লা জয় পায় ১৭ রানে। ২০২০ সালে শিরোপার স্বাদ পায় রাজশাহী রয়্যালস। ২১ রানে তারা হারিয়েছিল খুলনা টাইগার্সকে। 

২০২২ সালে বিপিএলের অষ্টম আসরে ফের কুমিল্লার মুখোমুখি হয় বরিশাল। এবারেও শেষ হাসি ছিল গোমতীপাড়ের দলটির। শেষ বলের উত্তেজনায় মাত্র ১ রানের ব্যবধানে শিরোপা জেতে কুমিল্লা। আর সবশেষ ২০২৩ সালে সিলেট স্ট্রাইকার্সকে ৭ উইকেটে হারিয়ে টানা দ্বিতীয় এবং নিজেদের চতুর্থ শিরোপা তুলে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স 

বিপিএল রোল অব অনার

সাল  চ্যাম্পিয়ন  রানার-আপ 
২০১২ ঢাকা গ্ল্যাডিয়েটর্স বরিশাল বার্নার্স 
২০১৩ ঢাকা গ্ল্যাডিয়েটর্স চিটাগাং কিংস 
২০১৫ কুমিল্লা ভিক্টোরিয়ান্স বরিশাল বুলস 
২০১৬  ঢাকা ডাইনামাইটস রাজশাহী কিংস 
২০১৭ রংপুর রাইডার্স ঢাকা ডাইনামাইটস 
২০১৯ কুমিল্লা ভিক্টোরিয়ান্স ঢাকা ডাইনামাইটস 
২০২০ রাজশাহী রয়্যালস খুলনা টাইগার্স 
২০২২ কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফরচুন বরিশাল 
২০২৩ কুমিল্লা ভিক্টোরিয়ান্স সিলেট স্ট্রাইকার্স 

সূত্র: Dhaka post

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই