মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ব্রাজিলিয়ানের নৈপুণ্যে পয়েন্ট টেবিলে এগোল বার্সা

ব্রাজিলিয়ানের নৈপুণ্যে পয়েন্ট টেবিলে এগোল বার্সা

সংগৃহীত

লা লিগার চলতি মৌসুমের শুরু থেকে পয়েন্ট টেবিলে ইঁদুর-বিড়াল খেলা চলছিল রিয়াল মাদ্রিদ ও জিরোনার। তবে সর্বশেষ তিন ম্যাচে জয়হীন জিরোনা হোঁচট খেয়েছে কিছুটা।

এরই মাঝে বড় জয় নিয়ে জাভি হার্নান্দেজের বার্সেলোনা পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে ওঠে এলো। গেতাফেকে ৪-০ ব্যবধানে হারানোর ম্যাচে বড় ভূমিকা রেখেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহা। তিনি গোল করলেন, সতীর্থকে দিয়ে করালেনও।

গতকাল (শনিবার) রাতে লা লিগার ম্যাচে ঘরের মাঠে গেতাফেকে আতিথ্য দেয় বার্সা। ম্যাচের পুরো সময়ই স্বাগতিক কাতালানরা আধিপত্য দেখিয়েছে। যদিও শুরুটা ছিল ধীরগতির। পরবর্তীতে রাফিনহা হয়ে বার্সার পক্ষে একে একে গোল করেন জোয়াও ফেলিক্স, ফ্রেংকি ডি ইয়ং ও ফেরমিন লোপেজ।

ম্যাচের অষ্টম মিনিটে প্রথম গোলের সুযোগ পায় স্প্যানিশ চ্যাম্পিয়নরা। যদিও ইলকাই গুনদোয়ানের কর্নারে পাওয়া বলটি ফ্লিক করে লক্ষ্যে রাখতে পারেননি রাফিনহা। অবশ্য সে তিনিই ২০তম মিনিটে স্বাগতিকদের প্রথম লিড এনে দেন। জুল কুন্দের বাড়ানো পাস ব্রাজিল ফরোয়ার্ড দারুণ গতি এগিয়ে যান। তাকে সমান তালে সঙ্গ দিয়ে এগোচ্ছিলেন ফেলিক্সও। পরে প্রতিপক্ষ দুজনকে সামলানো নিয়ে গেতাফে গোলরক্ষকের কিছুটা দ্বিধায় পড়ার সুযোগে, রাফিনহা দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান।

মিনিট সাতেক পরই তারা ব্যবধান দ্বিগুণ করতে পারত। তবে ক্রসে পাওয়া বলে মাথা ছোঁয়াতে পারেননি গুনদোয়ান। অল্পের জন্য বলটি নিজেদের জালে জড়াননি গেতাফে ফুটবলার। বিরতিতে যাওয়ার আগে দু’বার গোলের খুব কাছে গিয়েছিলেন ফেলিক্স। প্রথমে তার শট পা দিয়ে ঠেকান গেতাফে গোলরক্ষক, এরপর পর্তুগিজ ফরোয়ার্ডের শট দুইবারের চেষ্টায় তিনি নিয়ন্ত্রণে নেন।দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে সেই ফেলিক্সই বার্সাকে এনে দেন দ্বিতীয় লিড।

সতীর্থ আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনের চমৎকার ক্রসে আলতো টোকায় তিনি গোল পেয়ে যান। এরপর রাফিনহার পাস থেকে ৬১ মিনিটে ফের গোলের উৎসবে মাতে বার্সা। এই গোলে অবদান ডাচ মিডফিল্ডার ডি ইয়ংয়ের। প্রথমে পায়ের কারিকুরি দেখিয়ে রাফিনহা ডি ইয়ংকে কাটব্যাক করেন। এরপর কাউকে সুযোগ না নিয়ে শট নেন ডাচ তারকা। তখন নিজেদের হার প্রায় ধরে নিয়েই যেন এগোচ্ছিল গেতাফে।

সফরকারীদের সেই ভাবনায় আরও একবার আঘাত দিয়ে বার্সাকে চতুর্থ গোল এনে দেন লোপেজ। ম্যাচের যোগ করা সময়ের শুরুতে ডি ইয়ং থেকে পাওয়া বল প্রথমে শট নেন ভিটর রকি। সেটি গেতাফে গোলরক্ষক বাঁচিয়ে দিলেও, পাশে অরক্ষিত থাকা লোপেজ বল পেয়ে যান। এরপর তিনি ৪-০ ব্যবধানে নিয়ে যান স্কোরবোর্ড। এক ম্যাচ ড্রয়ের পর এ নিয়ে লা লিগায় টানা দ্বিতীয় জয় পেল বার্সা, সবমিলিয়ে পাঁচ ম্যাচে চতুর্থ।

এখন পর্যন্ত ২৬ ম‍্যাচে ১৭ জয় ও ছয় ড্রয়ে ৫৭ পয়েন্ট নিয়ে দুই নম্বরে উঠে এসেছে বার্সেলোনা। তাদের চেয়ে একটি করে কম ম্যাচ খেলেছে রিয়াল ও জিরোনা। ৬২ পয়েন্ট নিয়ে মাদ্রিদের দলটি শীর্ষে এবং ৫৬ পয়েন্ট নিয়ে জিরোনা তিনে নেমে গেছে।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই