শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

গ্রুপ অব ডেথে’ আর্জেন্টিনা, ব্রাজিলের প্রতিপক্ষ যারা

গ্রুপ অব ডেথে’ আর্জেন্টিনা, ব্রাজিলের প্রতিপক্ষ যারা

সংগৃহীত

২০২৪ সালের কোপা আমেরিকার ড্র অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার এই ৪৮তম আসর। সে উপলক্ষে আজ শুক্রবার আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামিতে অনুষ্ঠিত হয়েছে লাতিন ফুটবলের ঐতিহ্যবাহী প্রতিযোগীতাটির ড্র। 

আগামী ২০ জুন আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে এই আসরের উদ্বোধনী ম্যাচ হবে।

আর ফাইনাল হবে ১৪ জুলাই মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে। টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলা চলবে ২০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত। এরপর হবে নক আউট পর্বের খেলা, কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই এবং সেমিফাইনাল হবে ৯ ও ১০ জুলাই। 

এবারের কোপা আসরে অংশগ্রহণ করবে মোট ১৬ দল। চারটি গ্রুপে চারটি করে দল নিয়ে হবে গ্রুপ পর্বের খেলা। 

ড্র তে কঠিন প্রতিপক্ষই পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শিরোপা ধরে রাখার মিশনে লিওনেল মেসিদের লড়তে হবে কঠিন প্রতিপক্ষের বিপক্ষে। এবার  ‘এ’ গ্রুপে  রয়েছে আর্জেন্টিনা।

তাদের প্রতিপক্ষ পেরু এবং চিলি এবং প্লে অফে বিজয়ী দল। এই দলটি হতে পারে কানাডা বা ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো। ফলে মেসিদের এই গ্রুপটিকে ইতিমধ্যেই ‘গ্রুপ অব ডেথ’ নাম দেওয়া হয়েছে। 

আসন্ন কোপায় গ্রুপ ‘ডি’ তে আছে ব্রাজিল। বর্তমানে সময়টাও তাদের খুব ভাল যাচ্ছে এমনটা বলা যায় না।নভেম্বরের প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ নিচে দলটির অবস্থান। গ্রুপে তাদের প্রতিপক্ষ কলম্বিয়া, প্যারাগুয়ে ও প্লেঅফ বিজয়ী (২)।  বাকি দুটি গ্রুপের মধ্যে গ্রুপ ‘বি’ তে আছে  মেক্সিকো, ইকুয়েডর, ভেনিজুয়েলা, জ্যামাইকা এবং গ্রুপ ‘সি’ তে আছে  যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া।

একনজরে কোপা আমেরিকা -২০২৪ এর গ্রুপ

গ্রুপ এ- আর্জেন্টিনা, পেরু, চিলি, প্লে-অফ বিজয়ী (১)
গ্রুপ বি- মেক্সিকো, ইকুয়েডর, ভেনিজুয়েলা, জ্যামাইকা।
গ্রুপ সি- যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া।
গ্রুপ ডি- ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, প্লে-অফ বিজয়ী (২)।

সূত্র: কালের কণ্ঠ