শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

৭ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে ফাঁস

৭ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে ফাঁস

সংগৃহীত

মার্কিন বহুজাতিক টেলিকমিউনিকেশনস হোল্ডিং কোম্পানি এটিঅ্যান্ডটির গ্রাহকদের ব্যক্তিগত ও স্পর্শকাতর তথ্য ফাঁস হয়েছে। ডার্ক ওয়েবে ফাঁস হওয়া এসব তথ্যের মধ্যে রয়েছে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য, সোশ্যাল সিকিউরিটি নাম্বার ও পাসকোড।

ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, প্রতিষ্ঠানটির প্রায় ৭ কোটি ৩০ লাখ গ্রাহকের তথ্য বেহাত হয়েছে। অন্যদিকে মার্কিন এই টেক জায়ান্ট বলছে, এ ধরনের খবর তারা পেয়েছেন। তবে, নিজেদের সাইটে কোনো সাইবার হামলা হয়নি। এ নিয়ে তারা তদন্ত শুরু করেছেন। এরই মধ্যে গ্রাহকদের পাসকোড বদলানো হয়েছে।

তবে, শুধু বর্তমান গ্রাহকদের তথ্য চুরি হয়েছে এমন নয়। আগে সেবা নিয়েছেন এমন ব্যক্তিদেরও তথ্য বেহাত হয়েছে। তথ্যফাঁসের খবর পাওয়ার পর এসব আইডির কার্যক্রম খতিয়ে দেখছে মার্কিন এই টেক জায়ান্টটি।

ধারণা করা হচ্ছে, ২০১৯ কিংবা তারও আগে এসব ডেটা এন্ট্রি করা হয়েছিল। এতে গ্রাহকদের নাম, ই-মেইল, জন্ম তারিখ রয়েছে। তবে, আর্থিক লেনদেনের কোনো তথ্য চুরি হয়নি বলে দাবি করেছে এটিঅ্যান্ডটি। মার্কিন এই টেক জায়ান্ট বলছে, থার্ড পার্টি থেকে এসব তথ্য নেওয়া হতে পারে।

আমেরিকায় মোবাইল ও ইন্টারনেট সেবাদানকারী শীর্ষ প্রতিষ্ঠান এই এটিঅ্যান্ডটি। ২৯ কোটি মানুষ এই প্রতিষ্ঠানের সেবা নিয়ে থাকেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ