মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

গুগল ড্রাইভ থেকে ফাইল হারালেও এই কাজ করবেন না

গুগল ড্রাইভ থেকে ফাইল হারালেও এই কাজ করবেন না

সংগৃহীত

ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে গুগল ড্রাইভ ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই দুষ্কর। এতে ডকুমেন্ট থেকে শুরু করে ছবি, ভিডিও স্টোর করতে পারেন ব্যবহারকারীরা। কিন্তু সম্প্রতি একটি গুরুতর অভিযোগে সরগরম বিশ্বের টেকমহল। গুগল সাপোর্ট ফোরামে কিছু ব্যবহারকারী অভিযোগ করেছেন, তাদের ফাইলগুলো হারিয়ে গেছে।

ফোরামে অনেকেই বলেছেন, তাদের ফাইলগুলো ভ্যানিশ হয়ে গিয়েছে। বহুবার তারা সেই ফাইলগুলো খোঁজার চেষ্টা করেছেন। কিন্তু ব্যর্থ হয়েছেন। শুধু তাই নয়। তারা আরও অভিযোগ করেছেন যে, গুগল তাদের ডেটা রিকভার করার চেষ্টার পরেও সমস্যাটি যে লুকিয়ে ছিল, সেটা রয়েই গিয়েছে। তবে সমস্যার মূল কারণ এখনো অজানা। টেক জায়ান্টটি বলছে, এই সমস্যা কেবলই ডেস্কটপের জন্য গুগল ড্রাইভকে প্রভাবিত করেছে।

যা করলে সুরক্ষিত থাকতে পারেন ব্যবহারকারীরা

এ বিষয়ে কিছু সুরক্ষা পদ্ধতির কথা জানিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। গুগল তার ব্যবহারকারীদের পরামর্শ দিয়ে বলছে, অ্যাপের ডেস্কটপ ভার্সনের ‘ডিসকানেক্ট অ্যাকাউন্ট’ বাটনে কখনো ক্লিক না করতে। পাশাপাশি উইন্ডোজে ‘%USERPROFILE%\AppData\Local\Google\DriveFS’ ডেটা ফোল্ডার থেকে কোনো অ্যাপ ডিলিট বা মুভ করা থেকেও বিরত থাকতে হবে ব্যবহারকারীদের। macOS-এর ক্ষেত্রেও ‘~/Library/Application Support/Google/DriveFS’ ফোল্ডার থেকেও ব্যবহারকারীদের কোনো অ্যাপ ডিলিট বা মুভ করা উচিত হবে না।

এখন যাদের ডিভাইসে প্রচুর পরিমাণে স্টোরেজ রয়েছে, গুগল তাদের বলছে অ্যাপ ডেটা ফোল্ডারের একটা কপি করে রাখতে। যদিও এখনো পর্যন্ত এই ব্যাপারে পরিষ্কার হওয়া যায়নি যে, ব্যবহারকারীদের অদৃশ্য ফাইলগুলো কবে পুনরুদ্ধার করবে গুগল এবং এই সমস্যার সমাধানই বা কবে হবে।

সম্প্রতি টেক জায়ান্টটি গুগল ড্রাইভের ইন্টারফেসটি আপডেট করেছে। ওয়েবের সেই ইন্টারফেসে সম্পূর্ণ নতুনভাবে ডিজাইন করা একটি হোমপেজ দেখা গিয়েছে। আপডেটেড নতুন হোমপেজটি গুগলের নতুন মেটারিয়াল ডিজাইন ৩ গাইডলাইন মেনে চলবে। এর দ্বারা ব্যবহারকারীদের হারানো যেকোনো ফাইল খুঁজে বের করার কাজটি খুব সহজ হবে।

সূত্র: Dhaka post

শিরোনাম:

জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করব: আজিজ এমপি
সিরাজগঞ্জে জেলা পর্যায়ে প্র‌শিক্ষণ প্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত
‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী
৪০০ পুলিশ সদস্যকে বিপিএম-পিপিএম পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী
স্মার্ট পুলিশ গড়তে প্রয়োজনীয় সবকিছু করছে সরকার: প্রধানমন্ত্রী
পুলিশ সপ্তাহ শুরু আজ
পুলিশ জনবান্ধব ও আধুনিক বাহিনীতে পরিণত হয়েছে: প্রধানমন্ত্রী
ভারতের কিংবদন্তি গজল শিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রীর
এলএনজি টার্মিনাল ব্যবহারে নতুন করে চুক্তি হচ্ছে
সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ৫৬ জন
আর্থ-সামাজিক সূচকে অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ
পুলিশ সপ্তাহে পদক পাচ্ছেন ৪০০ সদস্য