বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার এক্স প্ল্যাটফর্মেও মিলবে চাকরির খোঁজ

এবার এক্স প্ল্যাটফর্মেও মিলবে চাকরির খোঁজ

সংগৃহীত

লিংকডইনের মতো এবার এক্স প্ল্যাটফর্মেও মিলবে চাকরির খোঁজ। এমন একটি টুল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ইলন মাস্কের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। এর বেটা ভার্সন গত আগস্টে ভ্যারিফাই গ্রাহকদের জন্য উন্মোচন করা হয়। টুলটি এক্সের ওয়েব ভার্সনেও পাওয়া যাবে।

এরই মধ্যে ফিচারটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। কারণ এতে বড় বড় প্রযুক্তি কোম্পানি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। স্পেসএক্স, টেসলা, নিউরালিংক ও এক্সের নতুন কোম্পানি এক্সডটএআইয়ের নিয়োগ বিজ্ঞপ্তিও এতে প্রকাশ করা হয়েছে।

এর আগে মাস্ক বলেন, লিংকডইনের চেয়ে এক্সের চাকরি খোঁজার টুলটি আরো ভালো হবে। তবে টুলটি এখনো সাধারণ পর্যায়েই রয়েছে। এই টুলের মাধ্যমে চাকরি নিয়োগের বিজ্ঞপ্তির তালিকাও বিস্তারিত পাওয়া যাবে। কিন্তু চাকরির জন্য আবেদন করতে  থার্ড পার্টি অ্যাপে ঢুকতে হবে। এ ছাড়া স্বতন্ত্র ‘জব কার্ড’ ফিচার নিয়েও কোম্পানিটি পরীক্ষা-নিরীক্ষা করছে, যার মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তিগুলো সহজে প্ল্যাটফর্মটিতে শেয়ার করা যাবে।

মাস্কের এই ‘সবকিছুর অ্যাপে’ ক্যারিয়ার-ভিত্তিক ফিচার যুক্ত করার পরিকল্পনা করছে এই কোম্পানি। কোম্পানি কিছুদিন আগে প্রাইভেসি পলিসি (গোপনীয়তার নীতি) পরিবর্তন করে।

এই নীতির ব্যাখ্যা দিয়ে কোম্পানি বলছে, ‘কোম্পানি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য (যেমন- নিয়োগের ইতিহাস, শিক্ষাজীবনের ইতিহাস, পছন্দের চাকরির ক্ষেত্র, অগ্রাধিকার, দক্ষতা ও সামর্থ্য, চাকরি অনুসন্ধানের কার্যকলাপ ইত্যাদি) সংগ্রহ করতে পারে এবং উপযুক্ত নিয়োগের পরামর্শ গ্রাহককে দিতে পারে। এর ফলে গ্রাহক চাকরির জন্য আবেদন করতে পারবেন এবং নিয়োগকর্তারাও উপযুক্ত প্রার্থী নির্বাচন করতে পারবেন। চাকরির প্রাসঙ্গিক বিজ্ঞাপনও দেখাবে এক্স।

তবে এক্সের নতুন নীতিমালা ব্যক্তির গোপনীয়তার লঙ্ঘন বলে দাবি করে অ্যামনেস্টি।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: