শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

আর্থিক লেনদেন করা যাবে ফেসবুকে

আর্থিক লেনদেন করা যাবে ফেসবুকে

যুক্তরাষ্ট্রে একটি নতুন পেমেন্ট সার্ভিস চালু করেছে ফেসবুক। সেবাটির নাম দেয়া হয়েছে ‘ফেসবুক পে’। ইউনিফাইড পেমেন্ট সার্ভিসটি ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুকের মূল অ্যাপে কাজ করবে।

ফেসবুকের পক্ষ থেকে গত মঙ্গলবার বলা হয়, এই সেবার মাধ্যমে মূল্য পরিশোধ বা অন্য গ্রাহককে অর্থ পাঠাতে পারবেন। নিরাপত্তার জন্য পিন কোড বা স্মার্টফোনের বায়োমেট্রিক ফিচারগুলো ব্যবহার করা হবে। এদিকে চলতি বছরের শুরুতেই ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ ঘোষণা করেছেন, প্রতিষ্ঠানের বিভিন্ন মেসেজিং প্ল্যাটফর্মকে একীভূত করার পরিকল্পনা করা হচ্ছে। খবর রয়টার্স।

ফেসবুকে নাকি প্রতিষ্ঠানটির সহযোগী অ্যাপে এই সেবা চালু রাখতে চান সেটা নির্ধারণ করতে হবে ব্যবহারকারীকে। শুরুতে শুধুমাত্র ফেসবুক ও ম্যাসেঞ্জারে এই সেবা মিলবে। পরে ফিচারটি ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে পাওয়া যাবে। সেবাটির মাধ্যমে সহায়তা প্রদান, ইনগেইম পার্চেস, ইভেন্ট টিকেট, ব্যক্তিগত লেনদেন ও ফেসবুক মার্কেট প্লেসের পেজে কেনাকাটা করতে ব্যবহার করা যাবে।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, নতুন লেনদেন সেবা মূল্য পরিশোধের পদ্ধতি, তারিখ, বিলিং এবং যোগাযোগের তথ্য জোগাড় করবে। এই তথ্য ব্যবহার করে গ্রাহককে টার্গেটেড বিজ্ঞাপন দেখানো হবে বলেও জানানো হয়েছে। চলতি সপ্তাহেই মার্কিন যুক্তরাষ্ট্রে ফেসবুক এবং মেসেঞ্জারের ‘ফেইসবুক পে’ চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

আলোকিত সিরাজগঞ্জ