রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নেতৃত্ব হারানোর শঙ্কায় খালেদার মুক্তিতে ড. কামালদের নীরবতা

নেতৃত্ব হারানোর শঙ্কায় খালেদার মুক্তিতে ড. কামালদের নীরবতা

বেগম জিয়ার মুক্তি আন্দোলনে বিএনপির সমমনা দলগুলোর নৈতিক সমর্থন থাকলেও ঐক্যফ্রন্টের তরফ থেকে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাচ্ছে না বিএনপি। ড. কামালরা বেগম জিয়ার মুক্তি নিয়ে বিএনপির কর্মতৎপরতা থেকে কৌশলে দূরত্ব বজায় রাখছেন বলেও রাজনীতিতে গুঞ্জন উঠেছে।

নির্দিষ্ট একটি মহলের ইশারায় ঐক্যফ্রন্টের নেতারা বেগম জিয়ার মুক্তিতে নীরবতা পালন করছেন। কারণ বেগম জিয়ার মুক্তির বিষয়ে ঐক্যফ্রন্ট নেতাদের মনোভাব ইতিবাচক নয়।

এদিকে, বেগম জিয়া মুক্ত হলে ঐক্যফ্রন্টে ড. কামালের গুরুত্ব কমে যেতে পারে- এমনটা ভেবেই ঐক্যফ্রন্টের নেতারা মুখে কুলুপ এঁটেছেন বলে মনে করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু।

দুদু’র মতে, বেগম জিয়াকে নিয়ে অনেক মহলেরই পলিটিক্যাল অ্যালার্জি রয়েছে। ক্ষমতায় থাকলে কিন্তু এমনটা হতো না। ঐক্যফ্রন্টের নেতারা দায়সারা মনোভাব দেখিয়ে দু’একবার ম্যাডামের মুক্তি চাইলেও দীর্ঘসময় ধরে নিশ্চুপ রয়েছেন। বেগম জিয়াকে সম্ভবত ঐক্যফ্রন্টে নেতৃত্বের প্রতিদ্বন্দ্বী মনে করেই ড. কামালরা এমন করছেন। গুঞ্জন শুনছি, বেগম জিয়ার মুক্তির বিষয়ে একমত নন ঐক্যফ্রন্টের নেতারা।

তিনি আরো বলেন, বিএনপির ব্যানারে জাতীয় নির্বাচন করতে দ্বিধা না থাকলেও দলটির নেত্রীর মুক্তিতে বিভক্তি কিন্তু স্পষ্ট হয়েছে। ড. কামালরা যদি কারো নির্দেশে বিএনপিকে নিয়ে রাজনৈতিক খেলায় মত্ত হন তবে বিষয়টি রাজনৈতিক বেইমানির শামিল হবে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বেগম জিয়ার মুক্তি নিয়ে আমরা কিন্তু পুরোপুরি নীরব ছিলাম না। দুদু একতরফা অভিযোগ করছেন। বেগম জিয়ার মুক্তি বিএনপির একান্ত ব্যাপার। তিনি তো দুর্নীতি মামলার দণ্ডপ্রাপ্ত আসামি। এছাড়া ড. কামাল তো আইনের মানুষ। আদালতের রায়কে অমান্য করে মুক্তি চাওয়াটাও আইনের প্রতি অশ্রদ্ধার শামিল।

তিনি আরো বলেন, নিজের কাজ নিজেই করতে হবে বিএনপিকে। বিএনপির সাংগঠনিক শক্তি পরীক্ষা করার জন্যই এই ইস্যুতে নীরবতা পালন করছেন ড. কামাল। অন্যকে দোষারোপ করার আগে নিজেদের গৃহবিবাদ থামাতে সক্ষম হলেই কেবল বেগম জিয়ার মুক্তি আন্দোলনকে তরান্বিত করতে পারবে বিএনপি, অন্যথায় নয়।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ