সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

৩০০ আসনে দলীয় প্রার্থী ১৭৪৫, স্বতন্ত্র ৯৬

৩০০ আসনে দলীয় প্রার্থী ১৭৪৫, স্বতন্ত্র ৯৬

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটের মাঠে লড়বে ১৮শ ৪১ প্রার্থী। এরমধ্যে স্বতন্ত্র প্রার্থী রয়েছে ৯৬ জন। আর দলীয় প্রার্থী ১৭শ ৪৫ জন। রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো তথ্য বিশ্লেষণ করে সোমবার নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখা এ তথ্য জানিয়েছে।

গত রবিবার (০৯ ডিসেম্বর) ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। গত ২৮ নভেম্বর পর্যন্ত মোট ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে ২ ডিসেম্বর যাচাই-বাছাইয়ে ৭শ ৮৬জনের মনোনয়ন বাতিল হয়ে যায়। ইসির কাছে আপিলে প্রায় আড়াইশো প্রার্থী প্রার্থিতা ফিরে পায়।

এবার সর্বােচ্চ কুমিল্লা-৩ অাসনে সর্বোচ্চ ১৫ জন ও সর্বনিম্ন কয়েকটি জেলায় তিনজন করে প্রার্থী রয়েছেন। ইতিমধ্যে সোমবার প্রার্থিদের প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। নির্বাচন কমিশন সংসদ নির্বাচনের জন্য ৬৪টি প্রতীক সংরক্ষণ করেছে। এরমধ্যে ৩৯টি নিবন্ধিত দলকে নিজের প্রতীক এবং স্বতন্ত্র প্রার্থীদের অবশিষ্টগুলো থেকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

নির্বাচনী আচরণ বিধিমালা অনুযায়ী, প্রতীক পেয়েই প্রার্থিরা নির্বাচনী প্রচারণায় আনুষ্ঠানিকভাবে নামতে পারেন। প্রতীক পেয়ে প্রার্থিরা যারা এলাকায় নেমে পড়েছেন। অনেকে পোস্টারও টানানো শুরু করেছেন। আচরণ বিধি ভঙ্গ করেও অনেককে মিছিল করতে দেখা গেছে। সব মিলিয়ে দেশব্যাপী ভোটের প্রচারের সামিল হয়েছেন প্রার্থি-সমর্থক-ভোটাররা।

নির্বাচন কমিশন জানিয়েছে, এবার ১৯ দিন প্রচার কাজ চালানোর জন্য সময় পাচ্ছেন প্রার্থী-সমর্থকরা। কেননা, প্রচার কাজ বন্ধ করতে হবে ২৮ ডিসেম্বর মধ্য রাত ১২টায়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় পার্টি সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ