রোববার, ২৩ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সিরাজগঞ্জে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সিরাজগঞ্জে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

সংগৃহীত

করবো ভূমি পুনরুদ্ধার,  রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা " এই পতিপাদ্যকে সামনে রেখে সিরাজগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভিক্টোরিয়া  হাই স্কুলের ছাএ - ছাএীদের নিয়ে পরিবেশ দিবস উপলক্ষে রচনা ও কুইজ প্রতিযোগিতা অংশগ্রহণকারী প্রতিযোগি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

সোমবার ( ১০ জুন) সকাল ১০ টায় ভিক্টোরিয়া হাই স্কুল হলরুমে  ব্র্যাক  আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ইউডিপি সিরাজগঞ্জ ও  ভিক্টোরিয়া হাই স্কুলের আয়োজনে ও সিরাজগঞ্জ পৌরসভার সার্বিক সহযোগিতায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভিক্টোরিয়া হাই স্কুলের প্রধান শিক্ষক মো. সাজেদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন,  ব্র্যাক   আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম সিরাজগঞ্জের রিজিওনাল ম্যানেজার রবিউল ইসলাম, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র -ছাত্রীদের হাতে ক্রেস্ট তুলেদেন সিরাজগঞ্জ পৌরসভার ১ প্যানেল মেয়র মো. নূরুল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথি প্যানেল মেয়র নুরুল হক বলেন,তাপমাত্রা বৃদ্ধি, জলবায়ুর পরিবর্তনজনিত অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খড়া, প্রবলমাত্রায় ঘনঘন ঝড়বৃষ্টিসহ নানা কারণেই বিশ্বের মানুষ হুমকির মধ্যে রয়েছে। বায়ুদূষণ, শব্দদূষণ, পানিদূষণ, স্থলভাগ/মাটি দূষণের কারণে পরিবেশ দূষিত হচ্ছে। তামাক চাষ, ধূমপান, কলকারখানা ও গাড়ির ধোঁয়া পরিবেশকে দূষিত করছে। এ অবস্থায় দেশ ও দেশের মানুষকে বাঁচাতে পরিবেশ রক্ষার বিকল্প নাই।

ভারসাম্যপূর্ণ সুন্দর পরিবেশই রক্ষা করতে পারে আমাদের এই সুন্দর পৃথিবীকে। তিনি দেশ ও দেশের মানুষকে দূষিত পরিবেশকে বাঁচাতে একযোগে কাজ করার আহ্বান জানান এবং বেশি বেশি করে গাছ লাগানোর নিদের্শ দেন তিনি। পরিবেশ রক্ষায়  শহরের পুকুর ভরাট বন্ধ করা দরকার।  কাটাখালি বড়বাজারে মাছ বাজারের যত ময়লা খালে ফেলানো হচ্ছে সেই কারনে খালে ময়লা পচে দূর্গন্ধ ছড়াচ্ছে। পরিবেশ রক্ষায় সমন্বিত পরিকল্পনা করা দরকার এ ব্যাপারে সিরাজগঞ্জ পৌরসভা যথাযথ অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে। 

অনুষ্ঠানে সভাপতি প্রধান শিক্ষক সাজেদুল ইসলাম বলেন,আমরা ছোটবেলায় পড়েছি আমাদের চারপাশে যা কিছু আছে তা নিয়েই আমাদের পরিবেশ। আমিও পরিবেশের একটি অংশ। তাই আমি নিজে ঠিক থাকলে পরিবেশ ঠিক থাকবে। পরিবেশ ঠিক রাখতে হলে নিজেও ঠিক হতে হবে। পরিবেশ রক্ষা করতে হলে সকলকে সচেতন হতে হবে । এবং আরেকটি বিষয় হচ্ছে  কীটনাশক ও বিভিন্ন রাসায়নিকের ব্যবহার বৃদ্ধির ফলে কৃষি জমির ক্ষারতাসহ মরুকরণ প্রক্রিয়া তরান্বিত হচ্ছে।

পরিবেশবান্ধব টেকসই বাংলাদেশ এবং সবুজ ভবিষ্যত উন্নয়নের প্রতি লক্ষ রেখে প্রতি বছর সরকার এই দিবস পালন করার মাধ্যমে সাধারন মানুষকে সচেতন করছে। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের সহকারী পরিচালক মো. আব্দুল গফুর,   কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের ডিস্টিক টেনিং অফিসার মো. মফিদুল ইসলাম, সিরাজগঞ্জ পৌরসভার প্যানেল ৩ মেয়র শিখা খাতুন,  ভিক্টোরিয়া হাই স্কুলের সহকারী প্রধান শিক্ষক শফিউল  আলম, সিনিয়র সহকারী শিক্ষক মির্জা গোলাম মোস্তফা,  সহকারী শিক্ষক অচিন্ত কুমার মন্ডল, প্রমুখ 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভিক্টোরিয়া হাই স্কুলের সহকারী শিক্ষক  স্কাউটার মো রাশেদুল ইসলাম। উল্লেখ্য বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে ভিক্টোরিয়া হাই স্কুল প্রাঙগে বৃক্ষ রোপন কর্মসূচি পালন করা হয়। এবং ছাত্র-  ছাত্রীদের মাঝে ফলজ, বৃক্ষ গাছের চারাবিনামূল্যে  প্রদান করা হয়।

সর্বশেষ: