মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরাজগঞ্জে দুর্নীতি প্রতিরোধে সুশীল সমাজের ভূমিকা শীর্ষক সভা

সিরাজগঞ্জে দুর্নীতি প্রতিরোধে সুশীল সমাজের ভূমিকা শীর্ষক সভা

সংগৃহীত

‘‘রুখবো দুর্নীতি, গড়বো দেশ, হবে সোনার বাংলাদেশ ’’শ্লোগানকে সামনে নিয়ে সিরাজগঞ্জে ‘‘দুর্নীতি প্রতিরোধে সুশীল সমাজের ভূমিকা’’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

গত ১১ মে শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় পাবনা ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, সিরাজগঞ্জ এর আয়োজনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সভাপতি গাজী ফজলুল মতিন মুক্তা এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমান।

এসময় তিনি বলেন, সমাজ থেকে দুর্নীতি একবারে নির্মূল করা সম্ভব নয়।  তবে দুর্নীতি প্রতিরোধ  করে সহনীয় পর্যায়ে  রাখা সম্ভব। তার জন্য সকলকে শুদ্ধাচারী হতে হবে। মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে হবে। তিনি বলেন ভাল মূল্য বোধের মানুষ তাকেই বলব, যার মধ্যে ভাল মন্দের পাথর্ক্য করার ক্ষমতা থাকে। এই মূল্যবোধ তৈরীর জন্য নিয়মিত বই পড়তে হবে। সকলকে কথা ও কাজে মিল রাখতে হবে। রাষ্ট্রীয়- অরাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানে সততা ও নৈতিকতা দিয়ে দায়িত্ব পালন করতে হবে। তবেই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গতপতি রায়, দুদক সমন্বিত জেলা কার্যালয় পাবনার সহকারী পরিচালক সাধন চন্দ্র সূত্রধর, জেলা শিক্ষা অফিসার মো. আফসার আলী, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবর রহমান।

জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, সিরাজগঞ্জ’র সাধারন সম্পাদক জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আইয়ুব আলীর সঞ্চালনায় সভায় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কে.এম. হোসেন আলী, বীরমুক্তিযোদ্ধা বিএমএ সভাপতি ডাক্তার জহরুল হক রাজা, বীর মুক্তিযোদ্ধা মো. সাইফুল ইসলাম, দৈনিক সিরজাগঞ্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক ইসমাইল হোসেন, সাংবাদিক আরিফুল গনি লিমন, ডাক্তার নিত্য রজ্ঞন পাল, অ্যাডভোকেট সমীর কুমার পাল প্রমুখ। শুরুতে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির পক্ষ থেকে বিভিন্ন বিভাগের দুর্নীতির ক্ষেত্র সমূহ নিয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করা হয়। পরে এর উপর আলোচনা করা হয়। অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ সভাপতি প্রদীপ রায়, সদস্য সুবল পোদ্দার, মওলানা শহিদুল ইসলাম, পিপি এডভোকেট মহসীন রানা, মাকসুদা খাতুন, হোসেন আলী ছোট্টু, কাজী সোহেল রানা প্রমুখ। এর আগে শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মওলানা শহিদুল ইসলাম, গীতা পাঠ করেন  বাবু মনোরজ্ঞন সাহা।