শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

চার লাখ খরচে স্ট্রবেরি চাষে লাভ ১০ লাখ টাকা

চার লাখ খরচে স্ট্রবেরি চাষে লাভ ১০ লাখ টাকা

সংগৃহীত

দেশের আবহাওয়া ও জলবায়ু স্ট্রবেরি চাষের অনুকুলে থাকায় ধীর ধীরে বৃদ্ধি পাচ্ছে এই ফলটির চাষ। এই ফলটি মূলত শীত প্রধান জায়গায় ভাল ফলন দেয়। দেশের সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, যশোর, শ্রীমঙ্গল, ময়মনসিংহ, সিরাজগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় স্ট্রবেরি চাষ ও বাজারজাত করা হচ্ছে। প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নতুন নতুন চাষি।

জানা যায়, সিরাজগঞ্জের কাজীপুরের তরুণ উদ্যোক্তা রোকনুজ্জামান রাসেল তার পারিবারিক দুই বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করেন। দুই মাস পর থেকে ফল আসতে শুরু করেছে, আগামী এক মাস পর ফল সংগ্রহ করা যাবে।

রাসেল বলেন, দুই বিঘা জমিতে ১০ হাজার চারা রোপণ করি, চারার মূল্য, সার, পানি, পরিচর্যা ও অন্যান্য বাবদ ৪ লাখ ২০ হাজার টাকা খরচ হয়েছে। সর্বোচ্চ ১ হাজার ২০০ টাকা থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বাজারে।

তিনি আরও বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে দুই বিঘা জমিতে ২ হাজার কেজি স্ট্রবেরি উৎপাদন হবে আশা করছেন তিনি। গড়ে ৫০০ টাকা কেজি মূল্যে বিক্রি করলে ১০ লাখ টাকা আয় হবে বলে তিনি জানান। ইতিমধ্যেই গাছের ফল পাকা শুরু হয়েছে।

কাজীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম বলেন, স্ট্রবেরি একটি উচ্চ মূল্যের ফল। এলাকা্র পাশাপাশি শহরে এই ফলের ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়াও বাজারে দামও ভাল। নতুন নতুন চাষিদের কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পরামর্শমূলক সেবা প্রাদান করা হচ্ছে।