সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে কাজিপুরে লাভজনক হওয়ায় বেড়েছে ভুট্টার চাষ

সিরাজগঞ্জে কাজিপুরে লাভজনক হওয়ায় বেড়েছে ভুট্টার চাষ

সংগৃহীত

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলায় ভুট্টা আবাদ লক্ষ্য মাত্র ছাড়িয়ে গেছে। এ চলতি মৌসুমে  অনুকূল আবহাওয়া বিরাজ করায় উপজেলার কৃষকরা বাম্পার ফলনের আশা করছেন। তারা ভুট্টা চাষের জন্য সময়মতো বীজ, সার ও অন্যান্য উপকরণ পেয়েছিলেন। বাজারে দামও ভালো তাই লাভের প্রত্যাশা কৃষকদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভার এলাকায় ৯৩৭৯ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ভুট্টার আবাদ হয়েছে। গত বছরের চেয়ে ২০ হেক্টর জমিতে এ বছর ভুট্টার আবাদ বেশী হয়েছে। ভাল ফলনের আশায় উপজেলার কৃষকরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। কৃষকদের পাশাপশি বসে নেই কৃষি কর্মকর্তারাও। 

সোনামুখী ইউনিয়নের পাঁচগাছি গ্রামের চাঁন মিয়া বলেন, আবহাওয়া ভালো থাকায় কৃষি অফিসের সঠিক সময়ে বিভিন্ন পরামর্শ পাওয়ায় ভুট্টা বাম্পার ফলন হয়েছে।  ভুট্টা আবাদে ৫ বিঘা জমি বিক্রি  করছি ২ লাখ টাকা। খরচ হয়েছে ৯০ হাজার টাকা ১ লাখ ১০ হাজার  টাকা লাভ। ভুৃট্টা চাষে পানি সার ছাড়া বাড়তি ঝামেলা নাই রোগ বালাই নাই বল্লেই চলে।

কাজিপুর উপজেলা কৃষি অফিসার মোঃ শরিফুল ইসলাম জানান,ভুট্টা চাষে তেমন একটা রোগ-বালাই নেই।চরাঞ্চলে ভুট্টার আবাদ বেশী হয়ে থাকে। ২০২৩-২০২৪ অর্থ বছরে প্রণোদনা কর্মসূচীর আওতায় প্রায় ৪ হাজার ২শ কৃষককে বিনামূল্যে ভুট্টার বীজ ও সার প্রদান করা হয়েছে।

এর মধ্যে হাইব্রিড জাতের ভুট্টার বীজ ২ কেজি, ডিএপি ২০ কেজি ও এমওপি ১০ কেজি সার দেয়া হয়েছে । ভুট্টা চাষাবাদে কৃষি অফিস থেকে মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা সঠিকভাবে কৃষকদের বিভিন্ন সময়ে প্রয়োজনীয় পরামর্শ, তদারকি ও সহযোগিতা করেছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন,‘কম সময়ে, কম খরচে ও ফলন ভালো হওয়ায় কৃষকদের মধ্যে ভুট্টা চাষে আগ্রহ দিন দিন বাড়ছে। জেলায় চলতি মৌসুমে ১৪ হাজার ৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। 

গতবারের চেয়ে এ বছর বেশি পরিমাণ জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে।ফলন ভালো হওয়ায় প্রতি বিঘায় ৪০ থেকে ৪৫ মণ ভুট্টা উৎপাদন হয়েছে। প্রতি হেক্টরে সাড়ে ১২ টন। ভুট্টা থেকে মাছ ও মুরগির খাবার উৎপাদন করা লাভজনক এবং গাছ জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়। চাষাবাদ বাড়ানোর জন্য কৃষি বিভাগ থেকে কৃষকদের নিয়মিত প্রয়োজনীয় প্রশিক্ষণ ও অন্য সহায়তা দেওয়া হচ্ছে।

সর্বশেষ:

শিরোনাম:

পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর
ঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীর
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই