শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

উল্লাপাড়ায় ১২৬ তম কবরস্থান আলোকিত করলেন মেয়র এস. এম. নজরুল

উল্লাপাড়ায় ১২৬ তম কবরস্থান আলোকিত করলেন মেয়র এস. এম. নজরুল

সংগৃহীত

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুর ইউনিয়নের কালিয়াকৈর কবরস্থান আলোকিত করলেন উল্লাপাড়া পৌর আওয়ামীলীগের সভাপতি এবং পৌর মেয়র এস. এম. নজরুল ইসলাম।

প্রায় গত দুই বছর ধরে পৌরসভাসহ উপজেলার বিভিন্ন গ্রামের কবরস্থানকে আলোকিত করে আসছেন তিনি। তারই ধারাবাহিকতায় শনিবার (১৬ মার্চ ) বাদ মাগরিব কালিয়াকৈর কবরস্থান আলোকিত করেন।

মেয়র নজরুল ইসলাম বলেন; সাধারণত শহর বা গ্রামাঞ্চলের কবরস্থানগুলো গড়ে তোলা হয় নির্জন স্থানে। প্রত্যক কবরস্থান ঘিরে থাকে গাছ-পালা ও ঝোপ-ঝাড়। রাতের আঁধারে মরদেহ দাফন করতে স্বজন ও গ্রামবাসীর দুর্ভোগের অন্ত থাকে না। তাই রাতের বেলায় কবরস্থান আলোকিত রাখতে আমি এই ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করি।

তিনি আরো বলেন; মানসিক প্রশান্তি পেতে ব্যক্তিগত অর্থায়নে অন্ধকারাচ্ছন্ন কবরস্থানগুলো বিদ্যুতের আলোয় আলোকিত করে চলেছি।

সরেজমিনে দেখা গেছে, প্রায় গত দুই বছর ধরে অন্তত ১২৬ টি কবরস্থানে বিদ্যুৎ সংযোগ ও এনার্জি বাল্ব লাগানোর কাজ করছেন উল্লাপাড়া পৌর মেয়র।

আয়তনভেদে প্রতিটি কবরস্থানে ১০ থেকে ১৫ হাজার টাকা ব্যয়ে লাগানো হচ্ছে ৮ থেকে ১৫টি এলইডি বাল্ব। এছাড়াও পৌর এলাকার কবরস্থানগুলোর খাদেমদের পৌরসভার পক্ষ থেকে বেতন নির্ধারণ করার পাশাপাশি কবরস্থানের সৌন্দর্য্য বর্ধন কাজেরও পৃষ্ঠপোষকতা করছেন মেয়র নজরুল। তার এমন ব্যতিক্রমী উদ্যোগ দলমত নির্বিশেষে সব শ্রেণীর মানুষের প্রশংসা কুড়াচ্ছে।

কবরস্থান আলোকিত করার বিষয়ে জানতে চাওয়া হলে উল্লাপাড়া পৌর আওয়ামীলীগের সভাপতি এবং পৌরসভার মেয়র এস.এম. নজরুল ইসলাম বলেন; জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক হিসেবে জননেত্রী শেখ হাসিনার বিশ্বস্ত কর্মী হয়ে মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছি। জীবনের বাকি সময়টা মানুষের জন্য কাজ করতে চাই। এরই অংশ হিসেবে আত্মার প্রশান্তি থেকেই কবরস্থানগুলা আমি আলোকিত করছি। কোনো কিছু চাওয়া বা পাওয়ার আশা থেকে নয়, মানুষের কল্যাণে কবরস্থানগুলোকে আলোকিত করছি। ধারাবাহিকভাবে উপজেলার সব কবরস্থানকেই আলোকিত করবেন বলে তিনি জানান।

এসময় উল্লাপাড়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হোসেন আলী, উল্লাপাড়া পৌরসভার ৪ নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, সাংগঠনিক সম্পাদক রিমন মিয়া সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।