বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে কাব ডেন উদ্বোধন ও গুণীজন সংবর্ধনা

শাহজাদপুরে কাব ডেন উদ্বোধন ও গুণীজন সংবর্ধনা

সংগৃহীত

সিরাজগঞ্জ জেলা শাহজাদপুর উপজেলায় কুমির গোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কাউটার খালেকুজ্জামান খান (এলটি)  নামে কাব স্কাউট ডেন এর শুভ উদ্বোধন করা হয়।

কাব স্কাউট ডেন রুমের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ স্কাউটস, সিরাজগঞ্জ জেলা সহকারী কমিশনার (প্রোগ্রাম)  মো. খালেকুজ্জামান খান। অনুষ্ঠান শুরুতে জাতীয় পতাকা ও স্কাউট পতাকা উওোলনের মধ্যেদিয়ে কাব ডেন ও  আলোচনা সভা, সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

শাহজাদপুর উপজেলায় কুমির গোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে কাব স্কাউট ডেন এর  শুভ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কুমির গোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমা আক্তার জাহান।

অনুষ্ঠানে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কুমির গোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও কাব স্কাউট দলের ইউনিট লিডার মো. ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে প্রধান স্কাউট ব্যাক্তিত্ব স্কাউটার খালেকুজ্জামান খান বলেন, আমি সম্মাননা পেয়ে গর্বিত। এ সম্মাননা আমাকে আরো বেশি কাজের উৎসাহ-উদ্দীপনা যুগিয়েছে। যারা আমাকে এই সম্মাননায় ভূষিত করলেন তাদেরকে আমি শ্রদ্ধা ও তাদের প্রতি আমার অন্ততকাল ভালোবাসা থাকবে। আমি  স্কাউটিংয়ে আপনাদের পাশে আছি এবং থাকবো সব সময় সেই প্রত্যাশা রাখি। সবার প্রতি আমার নিরন্তর ভালোবাসা রইলো। আমি যেন আগামী দিনের পথ চলায় পথের পাথেয় হতে পারি সেই কামনা করি। শিক্ষকরা স্কাউট আন্দোলনের মৌলিক বিষয়সহ স্কাউট আন্দোলনের ইতিহাস এবং বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন এবং বিদ্যালয়ে  কাব স্কাউট দল  ভালো ভাবে পরিচালনা করবেন। ফলে ভবিষ্যত প্রজন্ম শিশু শিক্ষার্থীরা সৎ, যোগ্য ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবেন এমন প্রত্যাশা করছি আমি একই সাথে ধন্যবাদ এ ধরনে ব্যতিককর্মী এ আয়োজনকে ।

অনুষ্ঠানে সভাপতি  কুমির গোয়ালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গ্রুপ সভাপতি  নাজমা আক্তার জাহান তিনি বলেন,  স্কাউটিং হলো বিশ্বব্যাপী একটি যুব সংস্থা। এর লক্ষ্য যুবকদের শারীরিক ও মানসিক বিকাশ যাতে করে তারা সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। ম্যাফেকিংয়ের যুদ্ধে স্বেচ্ছাসেবক বালকদলের অবদান দেখে তিনি অভিভূত হন এবং বালকদেরকে নিয়ে ১৯০৭ সালে লর্ড ব্যাডেন পাওয়েল স্কাউট আন্দোলন শুরু করেন। স্কাউটের জনক রবার্ট ব্যাডেন পাওয়েল স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা হিসেবে বৈশ্বিকভাবে পরিচিত হয়ে আছেন।  সে সাথে কাব স্কাউট আনন্দোনটি সকল প্রাথমিক বিদ্যালয়ে আরো জোড়দার করতে হবে। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, শাহজাদপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার  মো. আব্দুস ছালেক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. মাজহারুল ইসলাম, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো. আতিকুর রহমান, শাহজাদপুর রিসোর্স সেন্টার কর্মকর্তা মোছা. আয়শা আক্তার, বাংলাদেশ শিক্ষক সমিতি  শাহজাদপু উপজেলা শাখার মো. হেলাল সরকার, বাংলাদেশ স্কাউটস, শাহজাদপুর উপজেলা সাবেক কমিশনার মোছা. কামরুন নাহার লাকী,  ও ৭ নং হাবিবুল্লাহ নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মিজানুর রহমান বাচ্চু প্রমুখ।

এছাড় আরও উপস্থিত থেকে  বক্তব্য রাখেন, বেলকুচি উপজেলা স্কাউট সম্পাদক মো. হেলাল উদ্দীন, কামারখন্দ উপজেলা স্কাউটের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. জহুরুল ইসলাম, স্কাউটার সুমন সহ শিক্ষক/ শিক্ষিকা মন্ডলী ও ছাত্র-ছাত্রীগণ উপস্থিত ছিলেন।