বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জের শাহজাদপুরে নদীভাঙন প্রতিরোধের আশ্বাস প্রতিমন্ত্রীর

সিরাজগঞ্জের শাহজাদপুরে নদীভাঙন প্রতিরোধের আশ্বাস প্রতিমন্ত্রীর

সংগৃহীত

আগামী ৩০ এপ্রিলের মধ্যে সিরাজগঞ্জের শাহজাদপুরের যমুনা নদীর ভাঙ্গন প্রতিরোধের আশ্বাস দিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম।

শুক্রবার (০৮ মার্চ) সকালে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা এনায়েতপুরে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, আগামীকাল থেকে ম্যাথমেটিক্স সার্ভে করে কাজ শুরুর নির্দেশনা দেওয়া হয়েছে। যেখানে ড্রেজিং করা হয়েছে সেখানে পানি প্রবাহিত হচ্ছ। অন্যদিকে চর পড়েছে। যেখানে চর পড়েছে তার শেষ মাথায় নদীভাঙন আছে। সেখানে ৫০০ মিটারে কাজ করা হবে। এছাড়া যেখানে ভাঙন আছে কালকে থেকে কাজ শুরু হয়ে যাবে।

তিনি বলেন, যে ঘূর্ণন চলছে সেখানে জিও ব্যাগ ফেলে সেটা বন্ধ করা হবে। এটা শক্তিশালী হলে ব্লক দিয়ে শ্লোবটা ঠিক করা হবে। নদীর আরও ৪৫ মিটার গভীরে ব্লক দিয়ে শক্ত করা হবে। যাতে করে আগামী বর্ষা মৌসুমের আগেই এটা তৈরি হয়। এপ্রিলের ৩০ তারিখের মধ্যে কাজটা শেষ করে এই এলাকা ভাঙ্গন মুক্ত করব।

প্রতিমন্ত্রী আরও বলেন, এখানে প্রবল নদীভাঙন ছিল। এখানে হাসপাতাল ভেঙে যাবার সম্ভাবনা ছিল। আমরা ২০২২ সালে এসেছিলাম। পরে ৬৩৫ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন করাই। প্রকল্পের কাজ চলছে। তারপরও নদীভাঙন দেখা দিয়েছে। সেগুলো দেখতে এসেছি। কিছু নির্দেশনা দিয়েছি।

এ সময় সিরাজগঞ্জ সদর আসনের সংসদ সদস্য চয়ন ইসলাম, সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মমিন মণ্ডল, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা, প্রধান প্রকৌশলী মো. জহুরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুল ইসলাম, সিরাজগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।