বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে শেষের পথে মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ

সিরাজগঞ্জে শেষের পথে মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ

সংগৃহীত

সিরাজগঞ্জের সয়দাবাদে নির্মিতব্য ৬৮ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ৮২.২২ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আট কোটি ৭৭ লাখ ডলার ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল)। বিদ্যুৎ উৎপাদনে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর লক্ষ্যে এগিয়ে চলছে প্রকল্পটির নির্মাণকাজ। 

দেশে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে ২০২০ সালের সেপ্টেম্বরে চীনের সঙ্গে সমান অংশীদারিত্বের ভিত্তিতে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (বিসিআরইসিএল) গঠন করে সরকার। যৌথ অর্থায়নে বিদ্যুৎকেন্দ্রটির ৫০ শতাংশ মালিকানায় রয়েছে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড (এনডব্লিউপিজিসিএল) এবং বাকি অর্ধেক মালিকানা চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি)। দেশের মোট বিদ্যুতের ১০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্যে কাজ করছে সরকার। তাই দেশের বিভিন্ন স্থানে ৫০০ মেগাওয়াট নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে কোম্পানিটি।    

এরই বাস্তবায়নে যমুনা নদীর তীরে ২১৪ একর অ-কৃষি জমির ওপর নির্মিত হচ্ছে প্রকল্পটি। দেশি-বিদেশি মোট ৩৫ জন প্রকৌশলী এবং প্রায় ৪০০ শ্রমিক দিনরাত পরিশ্রম করে দ্রুতগতিতে এগিয়ে নিচ্ছেন প্রকল্পের কাজ। এপ্রিলের মধ্যেই প্রকল্পের কাজ শেষ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবারহ করার প্রত্যাশা ঠিকাদারি প্রতিষ্ঠানের। 

 বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এএম খোরশেদুল আলম জানান, মোট জ্বালানি উৎপাদনের ৪০ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে সরকার। সেই লক্ষ্যে প্রথম ধাপে ৫০০ মেগাওয়াট ও পরবর্তীতে আরও ৫০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। 

চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) ভাইস প্রেসিডেন্ট লিউ উই জুন জানান, বাংলাদেশ এবং চীন যৌথভাবে বাংলাদেশের বিদ্যুৎ খাত এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি  সহযোগিতা করবে। সেই সঙ্গে যমুনায় জেগে ওঠা চরে আরও নতুন প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে

সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী বলেন, ৬৮ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ প্রকল্পটি দেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন বাড়াতেই নিয়েছে সরকার। প্রকল্পটি বাস্তবায়ন হলে এই অঞ্চলে দেশি-বিদেশি  শিল্প উদ্যোক্তাদের  কারখানা স্থাপনেও সহায়ক ভূমিকা রাখবে, সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি।

সর্বশেষ: