শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

সিরাজগঞ্জে সেবা মুক্ত স্কাউট গ্রুপের প্রতিষ্ঠাতার জন্মদিন পালিত

সিরাজগঞ্জে সেবা মুক্ত স্কাউট গ্রুপের প্রতিষ্ঠাতার জন্মদিন পালিত

সংগৃহীত

স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল ( বি.পি) ১৬৭ তম জন্মবার্ষিকী ও ১১৭ তম, বিশ্ব স্কাউট দিবস পালিত হয়।

গতকাল বিকেলে শহরের সিরাজী সড়কের স্কাউট ভবণ তৃতীয়তলায় মরহুম মোতাহার হোসেন তালুকদার হল রুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেবা মুক্ত স্কাউট গ্রুপের গ্রুপ সম্পাদক রফিকুল ইসলাম শামীম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিপির স্কাউটিং জীবনী উপর দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন, মাননীয় জেলা ও দায়রা জজ ও সেবা মুক্ত স্কাউট গ্রুপের উপদেষ্টা ফজলে খোদা মো. নাজির।

এসময় তিনি স্কাউট সদস্যদের উদ্দেশ্যে বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের বীর শহীদদের আত্মত্যাগে মাতৃভাষা বাংলা রক্ষা করার বিষয়ে বাঙালি জাতির অবদানের কথা দিবসটি পৃথিবীর ইতিহাসে মাতৃভাষা রক্ষার দাবিতে সংগ্রাম ও ভাষার অধিকার আদায়ের এক উজ্জ্বলতম দৃষ্টান্ত করেছিল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছাত্ররা। একুশের চেতনার মধ্যে দিয়ে জাতীয়তাবাদের যে বীজ বপন করা হয়েছিল। স্বাধীনতার মধ্যে দিয়ে তা পূর্ণতা পেয়েছিল। একুশ স্বাধীন ভূখন্ডের প্রথম সোপান। একুশের চেতনা নিয়েই আমরা স্বাধীনতার পথে এগিয়েছি এবং দেশ স্বাধীন করেছি। তাই একুশ আমাদের জাতীয় জীবনে বিশেষ গুরুত্ব বহন করে।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত থেকে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েলের উপর তাৎপর্য মূলক বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর টি. এম সোহেল। এসময় উপাধ্যক্ষ মো. সুলতান মাহমুদ, অন্যান্য শিক্ষকবৃন্দ এবং সেবা মুক্ত স্কাউট গ্রুপের সকল রোভারনেতা, স্কাউট লীডার, রোভার, গার্ল ইন রোভার এবং স্কাউট বৃন্দ উপস্থিত ছিলেন।