শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সিরাজগঞ্জে উন্নত পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিরাজগঞ্জে উন্নত পুষ্টিগুণ সম্পন্ন খাদ্য বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

সংগৃহীত

সিরাজগঞ্জে প্রান্তিক নারী-শিশু জনগোষ্ঠীদের জন্য সুলভমূল্যে উন্নত পুষ্টিগুণ সম্পন্ন সুষম পুষ্টিগুণ খাদ্য বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত এবং খাবার ও তৈজসপত্র বিতরণ করা হয়েছে।

উইমেন এন্টারপ্রেনিউর অ্যাসাসিয়েশন (উই) বাংলাদেশ আয়োজনে, প্রায় ৫’শতাধিক শিশু ও নারী জনগোষ্ঠীদের নিয়ে সুলভমূল্যে উন্নত পুষ্টিগুন সম্পন্ন খাবার বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠান।

রবিবার (১১ ফেব্রুয়ারী) সকাল হতে দুপুর পর্যন্ত সিরাজগঞ্জ পৌরএলাকার মাছুমপুর আমিনা শেখ সমাজকল্যাণ সংস্থা প্রাঙ্গণে উক্ত প্রশিক্ষণ ও খাবার ও তৈজসপত্র বিতরণ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও প্রশিক্ষক ছিলেন, উইমেন এন্টারপ্রেনিউর অ্যাসাসিয়েশন (উই) বাংলাদেশ এর মেম্বার পুষ্টিবিদ, রন্ধন বিশেষজ্ঞ আয়ুর্বেদিক রন্ধন শিল্পী ড. রাহিমা সুলতানা রিতা এসময়ে তিনি তার বক্তব্যে বলেন, জনগোষ্ঠী নারী, মা ও শিশুদের খাবার প্রতিদিন অল্প টাকায় উন্নত পুষ্টিগুন সম্পন্ন খাবার বাড়িতে তৈরি করে পরিবেশন করা সহজ এবং সম্ভব এজন্য পরিবারের সদস্যদের বা মায়েদের জ্ঞান অর্জন করতে হবে।

প্রতিদিন খাবারের জন্য একটি প্লেট বা খাবার বাসুনে এক ভাগ ভাত, দ্বিতীয় ভাগ যে কোন ডাউল, শাকসবজি-সবজি, ডিম বা মাছ বা মুরগী মাংস পরিবেশন করতে হবে তাহলেই পুষ্টি চাহিদা সম্পন্ন করা সম্ভব।

শিশুদের চিপস বা দোকানের অন্য খাবার না দিয়ে বিভিন্ন ধরনের ডাউল, সীমেরবীচি, আলু, সবজি, দিয়ে তৈরি করা চিপস, বা খাবার আর সসের জন্য, টমেটো, জলপাই, আম দিয়ে আচার করে খাওয়াবেন। যেমন শাকের মধ্যে কচুর শাকে প্রচুর আয়রণ সহজে পাওয়া যায়। শিশুদের জন্য স্বল্পদামের খাদ্যগুলো মায়েরা বাড়িতে তৈরি করে দিবেন। শিশুদের জন্য মায়েরা সবসময় খাবারের দিকে এবং পড়ালেখার জন্য ভালো মানুষ গড়ার লক্ষ্যে নজর দিবেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন, উইমেন এন্টারপ্রেনিউর অ্যাসাসিয়েশন (উই) বাংলাদেশ এর ইসিমেম্বার সেলিনা সিদ্দিকা এ্যানা।
সন্মানিত অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, উইমেন এন্টার প্রেনিউর এ্যাসোসিয়েন (উই) বাংলাদেশের প্রেসিডেন্ট আকলিমা সুলতানা সনি, সাধারণ সম্পাদক সেক্রেটারি আরশিয়া নাজ তাবাসসুম, লিমা রহমান প্রমুখ।

স্বাগত বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জের আমিনা শেখ সমাজকল্যাণ সংস্থার প্রেসিডেন্ট লুৎফন্নেছা।

এসময়ে অনুষ্ঠানে সার্বিক দায়িত্বে ছিলেন, আমিনা শেখ সমাজকল্যাণ সংস্থার উপদেষ্টা মীর শফিউল আলম, অ্যাকাউন্টস মোঃ সোহেল রানা, ক্রোডিনেটর প্রোগ্রামার মোঃ সবুর শেখ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ: