মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

সিরাজগঞ্জে এনডিপি-এসইপি (তাঁত) প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

সিরাজগঞ্জে এনডিপি-এসইপি (তাঁত) প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

সংগৃহীত

বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) বাস্তবায়িত সাস্টেনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি-তাঁত) প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছেন বিশ্বব্যাংক ও পিকেএসএফ প্রতিনিধিদল।

০৫ জানুয়ারি, প্রকল্পের কর্ম-এলাকা সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার তামাই গ্রামে স্থাপিত হাজী আনোয়ার হোসেন মোল্লার ডাইং ইউনিটে স্থাপিত মিনি ইটিপি, জাকারিয়া হোসেনের আদর্শ তাঁত ঘর, বেলকুচি বসুন্ধরা এলাকার ডাইং উদ্যোক্তা আশিষ কুমার চৌধুরীরর ইটিপি, আদর্শ তাঁত উদ্যোক্তা শরিফুল ইসলামের ডাইং ইউনিটে স্থাপিত পিট ও কালখানার অভ্যন্তরীন কর্ম-পরিবেশ পর্যবেক্ষণ করেন।

প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন বিশ্বব্যাংক এর সিনিয়র এনভায়রনমেন্ট স্পেশালিস্ট ইউন জু অ্যালিসন ইয়ি, এনভায়রনমেন্ট স্পেশালিস্ট নিনা সিডেনোভা ও এসটিটি-নাঈমা নাজমুল খান এবং পিকেএসএফ প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন মহা-ব্যবস্থাপক গোকুল চন্দ্র বিশ্বাস, সহকারী প্রকল্প সমন্বয়কারী রওশন হাবিবসহ এসইপি প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

এসময় এনডিপি’র পক্ষে উপস্থিত ছিলেন পরিচালক (প্ল্যানিং এন্ড রিসোর্স মবিলাইজেশন) ড. এবিএম সাজ্জাদ হোসেন, পরিচালক (ঋণ সহায়তা কর্মসূচি) ও প্রকল্প ফোকাল পারসন মোসলেম উদ্দিন আহমেদ ও এসইপি (তাঁত) প্রকল্পের ব্যবস্থাপক মো. আশরাফুজ্জামানসহ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ।

পরিদর্শন পরবর্তীতে এনডিপি’র প্রধান কার্যালয়ে প্রতিনিধি দলকে ফুলেল শুভেচ্ছা জানান এনডিপি’র পরিচালক (কর্মসূচি) মোহা. শাহ্ আজাদ ইকবাল, পরিচালক (অর্থ ও হিসাব) মিলন কুমার রায়সহ এনডিপি’র উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। একইসাথে প্রধান কার্যালয়ে আয়োজিত এসইপি (তাঁত) ও এসইপি (ডেইরী) প্রকল্পের আওতাভূক্ত উদ্যোক্তাদের তৈরিকৃত পন্য মেলা পরিদর্শন করেন। এসময় এসইপি (ডেইরী) প্রকল্পের উদ্দ্যোক্তাদের তৈরীকৃত পন্য বিষয়ে উপস্থাপন করেন প্রজেক্ট ম্যানেজার আব্দুল মালেক আকন্দ।

অতপর এনডিপি’র সকল কার্যক্রমসহ প্রকল্প সম্পর্কিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশন প্রদান করেন এনডিপি’র পরিচালক (প্ল্যানিং এন্ড রিসোর্স মবিলাইজেশন) ড. এবিএম সাজ্জাদ হোসেন। এসময় প্রতিনিধি দল প্রকল্পের আওতাধীন উদ্যোক্তাদের সাথে খোলামেলা আলোচনা করেন।

উল্লেখ্য বিশ্বব্যাংক ও পিকেএসএফ আর্থিক ও কারিগরি সহায়তায় এনডিপি এসইপি (তাঁত) প্রকল্পটি ২০২০ সাল থেকে ২০২৪ এর ৩১ জানুয়ারি পর্যন্ত সিরাজগঞ্জ জেলার সিরাজগঞ্জ সদর, কামারখন্দ ও বেলকুচি উপজেলায় বাস্তবায়ন করে। প্রকল্পটির মূল লক্ষ্য ছিল সিরাজগঞ্জের তাঁত ক্লাস্টারের পরিবেশ দূষণ কমিয়ে ব্যবসায়িক টেকসহিতা নিশ্চিত করা। এলক্ষ্যে এনডিপি প্রকল্পের আওতায় সর্বপ্রথম পানি দূষণ রোধে মিনি ইটিপি স্থাপনে উদ্যোক্তাকে আর্থিক ও কারিগরি সহযোগিতা প্রদান করে।

যা ইতোমধ্যে পরিবেশ উন্নয়নে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। পাশাপাশি উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নে নানাবিধ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি করা হয়েছে। ফলে প্রকল্পের আওতাভূক্ত উদ্যোক্তাগণের গুণগতমান সম্পন্ন পন্য উৎপাদনে সক্ষমতা সৃষ্টি হয়েছে এবং তাদের ব্যবসার সম্প্রসারণ ঘটছে। যা প্রকল্পের মূল লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা পালন করেছে।

শিরোনাম:

জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করব: আজিজ এমপি
সিরাজগঞ্জে জেলা পর্যায়ে প্র‌শিক্ষণ প্রাপ্ত ইমাম সম্মেলন অনুষ্ঠিত
‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী
৪০০ পুলিশ সদস্যকে বিপিএম-পিপিএম পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী
স্মার্ট পুলিশ গড়তে প্রয়োজনীয় সবকিছু করছে সরকার: প্রধানমন্ত্রী
পুলিশ সপ্তাহ শুরু আজ
পুলিশ জনবান্ধব ও আধুনিক বাহিনীতে পরিণত হয়েছে: প্রধানমন্ত্রী
ভারতের কিংবদন্তি গজল শিল্পী পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রীর
এলএনজি টার্মিনাল ব্যবহারে নতুন করে চুক্তি হচ্ছে
সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ৫৬ জন
আর্থ-সামাজিক সূচকে অনেক উন্নত দেশের চেয়ে এগিয়ে বাংলাদেশ
পুলিশ সপ্তাহে পদক পাচ্ছেন ৪০০ সদস্য