শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

শাহাজাদপুরে এনডিপি-এসইপি-ডেইরী প্রকল্পের সমাপনী কর্মশালা

শাহাজাদপুরে এনডিপি-এসইপি-ডেইরী প্রকল্পের সমাপনী কর্মশালা

সংগৃহীত

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন ( পিকেএসএফ) এবং বিশ্বব্যাংক এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) কর্তৃক বাস্তবায়িত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’র  আওতায়  “বাংলাদেশে যমুনা নদী বাহিত উত্তরাঞ্চলের ডেইরী বিজনেজ ক্লাস্টারকে নিরাপদ দুগ্ধ ও দুগ্ধজাতপণ্য উৎপাদনের জন্য পরিবেশ উন্নয়নের অনুশীলন প্রচার করা” উপ- প্রকল্পের  সমাপনী  কর্মশালা অনুষ্ঠিত হয়। গতকাল ২৯ নভেম্বর, বুধবার শাহজাদপুর উপজেলা শহীদ স্মৃতি মিলনায়তন হল রুমে এই কমশালা অনুষ্ঠিত হয়।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসা মো. কামরুজ্জামান এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর মো. আজাদ রহমান। 

এসময় উপস্থিত ছিলেন  শাহজাদপুর সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার (পিপিএম সেবা) মো. কামরুজ্জামান রবীন্দ্র বিশ^বিদ্যালয় বাংলাদেশ এর সহকারী অধ্যাপক লায়লা ফেরদৌস, বিএলআরআই এর বৈজ্ঞানিক কর্মকর্তা উম্মে শিহা আলম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. বেলাল হোসেন, বাঘাবাড়ী মিল্কভিটা এর ব্যবস্থাপক (সিডিটি) ডা. মো. বাবুল আক্তার, ফায়ার সার্ভিস এর ডব্লুউ এইচআই) মো. রেজাউল করিম।

এছাড়াও উপস্থিত ছিলেন প্রকল্পের লাইভস্টক অফিসার ডা. মো. তৌফিকুল হক , পরিবেশ কর্মকর্তা মাহমুদুর রহমান , টেকনিক্যাল অফিসার ডা. মো. মুকতাদির করিম খানঁ , মার্কেটিং অফিসার তাহসীন মাহমুদ এবং ফাইন্যান্স এন্ড প্রকিউরমেন্ট অফিসার মো. আজাহার আলী ।

প্রকল্পের ম্যানেজার আব্দুল মালেক আকন্দ সমাপনী কর্মশালায় প্রকল্পের অগ্রগতি সম্বন্ধে জানান, প্রকল্পের দুধ উৎপাদনকারী  খামারীদের নিরাপদ দুধ উৎপাদনের লক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান, বিনা মূল্যে গবাদী প্রাণির কৃমিনাশক ও টিকা প্রয়োগ , ঘাস চাষ , বর্জ্য ব্যবস্থাপনা , খাদ্য ব্যবস্থাপনা , নিয়মিত পরিবেশ ক্লাব মিটিং, উন্নত গোয়াল ঘর তৈরীর জন্য অনুদান প্রদান  সহ  নিরাপদ দুধ সংগ্রহের জন্য বিভিন্ন স্থানে ভিলেজ মিল্ক কালেকশন সেন্টার স্থাপন এবং দুধ সংগ্রহের জন্য দুধ সংগ্রহকারীদের গামবুট , এপ্রোন , হেয়ার নেট , মাক্স এবং হ্যান্ড গ্লোভস বিতরণ করা হয়েছে।

এছাড়াও পণ্যের মান উন্নয়ন , সরকারীভাবে পণ্য পরীক্ষার মাধ্যমে বিএসটিআই করণ,  মোড়ক উন্নয়ন এবং বিভিন্ন আধুনিক প্রযুক্তির মাধ্যমে (ই কমার্স, ওয়েব সাইড ডেভেলপমেন্ট ) ব্যবসা বিস্তৃতির কাজ করা হয়।

প্রধান অতিথি প্রফেসর মো. আজাদ রহমান তার বক্তব্যে বলেন, দুধ একটি আদর্শ খাদ্য। দেশের উৎপাদিত মোট দুধের ৬০ ভাগ দুধ  শাহজাদপুর উপজেলার খামারীরা উৎপাদন করে। খামারীরা যাতে কম মূল্যে দুধ উৎপাদন করতে পারে তার জন্য খামারীদের সাইলেজ ও ব্যাপকভাবে ঘাস উৎপাদনের উপর জোর দিতে বলেন। 

মিল্কভিটার ম্যানেজার ডা. বাবুল আক্তার উপস্থিত অতিথিদের বলেন এনডিপি- এসইপি ডেইরী প্রকল্পের একটি বড় সাফল্য, এনডিপি প্রচুর ট্রেনিং প্রোগ্রামের মাধ্যমে সদস্যদের প্রশিক্ষিত করতে পেরেছেন। তিনি আরও বলেন স¦ল্প শিক্ষিত পল্লী প্রাণী চিকিৎসকদের ব্যাপারে তিনি জানান, যারা চিকিৎসার নামে অপচিকিৎসা দিচ্ছে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে পরামর্শ দেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা  ডা. মো. বেলাল হোসেন জানান, এনডিপি এসইপি  (ডেইরী) প্রকল্পটি ছিল খামারীবান্ধব। এনডিপি এই প্রথমবারের মতো পোতাজিয়াতে প্রায় ৫০ বিঘা জমিতে ভুট্টা চাষ করে  সাইলেজ তৈরী করেছেন। ফলে বন্যার সময় গবাদী প্রানীর খাদ্য খরচ ৩০% হ্রাস পেয়েছে এবং দুধ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

 উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান বলেন, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের আলোচনার মাধ্যমে এই বক্তব্যই প্রতীয়মান হয় যে, এনডিপি এসইপি ডেইরী ফার্ম প্রকল্পটি অত্যন্ত সফলতার সাথে কার্যক্রম বাস্তবায়ন করেছে। তিনি এই প্রকল্পের সংশিষ্ট কর্মকর্তদের এবং দাতা সংস্থাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উল্লেখ্য, এনডিপি এই উপ-প্রকল্পেরটির আওতায় উদ্যোক্তাদের টেকসই ও পরিবেশগত উন্নয়ন, পণ্যের বহুমাত্রিকীকরণ, পণ্যের সাধারণ ব্র্যান্ডিং এবং প্রিমিয়াম বাজারে প্রবেশের মাধ্যমে খামারীদের আয় বৃদ্ধি , টেকসই ও পরিবেশ বান্ধব খামার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর ও রায়গঞ্জ উপজেলায় কার্যক্রম পরিচালনা করে আসছে। ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের আয় বৃদ্ধি এবং পরিবেশ উন্নয়নের অনুশীলন চর্”া করাই ছিল এই প্রকল্পের মূল লক্ষ্য।