রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে হাইব্রিড বেগুনের বাম্পার ফলন, কৃষক খুশি

সিরাজগঞ্জে হাইব্রিড বেগুনের বাম্পার ফলন, কৃষক খুশি

সিরাজগঞ্জে সারা বছর হাইব্রিড বেগুন চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। এ বেগুনের ক্ষেত অনেক স্থানে এখন চোখে পড়ার মতো। স্থানীয় হাট-বাজারে বেচাকেনা হচ্ছে নানা রঙ্গের এ বেগুন। দাম ভালো থাকায় হাসি ফুটেছে কৃষকের মুখে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলার বিভিন্ন স্থানে প্রায় ৫’শ হেক্টর জমিতে এ বেগুন চাষাবাদ করেছে কৃষকেরা। নতুন প্রযুক্তিতে হাইব্রিড লাভজনক এ বেগুন সারা বছরই চাষাবাদ হচ্ছে। এ চাষ বেশি হচ্ছে সিরাজগঞ্জের রায়গঞ্জ, উল্লাপাড়া, কামারখন্দ, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে। 

এছাড়া জেলার অনান্য স্থানে এ বেগুন চাষাবাদ করা হচ্ছে। প্রতিদিন কৃষকেরা জমি থেকে বেগুন তুলে বস্তা ভর্তি করে আড়ৎ ঘরসহ বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছে। কৃষি বিভাগের পরামর্শে কৃষকেরা কম খরচে এ চাষাবাদে ঝুকছে। এ হাইব্রিড বেগুনের মধ্যে বেগুনি ,সাদা ও কালচে রঙ্গের বেগুন চাষ বেশি হচ্ছে এবং ফলনও ভালো হচ্ছে। তবে হাট-বাজারে সাদা রঙ্গের বেগুনের কদর বেশি। স্থানীয় কৃষকেরা বলছেন, জমিতে অনান্য ফসলের পাশাপাশি সারা বছরই এ বেগুন চাষাবাদ করা হচ্ছে। 

প্রতি বিঘা জমিতে এ বেগুন চাষাবাদে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয় এবং উৎপাদন হয়ে থাকে ৪০ থেকে ৪২ মণ বেগুন। বেগুন চাষে এখন বাম্পার ফলন ও দাম ভালো থাকায় খুশি। এছাড়া বেগুন ক্ষেতে সাথী ফসল হিসেবে মিষ্টি সজসহ অনান্য ফলসও চাষ হয়ে থাকে। জেলা উপজেলা শহরসহ বিভিন্ন স্থানে এ বেগুনের আড়ৎ ও খোলা হয়েছে বছর ধরেই। আড়ৎদার ও ব্যবসায়ীরা এ বেগুন ক্রয় করে প্রতিদিন ট্রাকযোগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছে। 

বর্তমানে বাজারে প্রতিমণ বেগুন পাইকারি দরে ১ হাজার টাকা থেকে ১১’শ টাকায় বিক্রি হচ্ছে এবং ৩৫ থেকে ৪০ টাকা কেজি খুচরা দামেও হাট-বাজারে বিক্রি হচ্ছে। বিশেষ করে হতদরিদ্ররা শহর বন্দরে সাইকেলে ঝাকা বেঁধে ও ভারে করে এ বেগুন বিক্রি করে সংসার চালাচ্ছে। তবে এখন বাজার মূল্য বেশি থাকায় জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। 

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) আ জা মু আহসান শহীদ সরকার জানান, সারা বছর হাইব্রিড বেগুন চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। এ চাষাবাদে কৃষকদের পরামর্শও দেয়া হচ্ছে। বেগুনের  বাজার বখেন ভালো থাকায় কৃষকেরা খুশি। এ লাভজনক চাষে কৃষকদের আরো পরামর্শ দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। 

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ