শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জে যমুনা নদীর তীরে শতবর্ষী ডিঙ্গি নৌকার হাট

সিরাজগঞ্জে যমুনা নদীর তীরে শতবর্ষী ডিঙ্গি নৌকার হাট

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার যমুনা নদীর তীরবর্তী বিভিন্ন স্থানে শতবর্ষী ডিঙ্গি নৌকার হাট বসেছে। প্রতি বছর বর্ষা মৌসুম এলেই সপ্তাহের প্রতি শুক্রবার এ হাট বসে। এ হাটে ক্রেতাদের এ ডিঙ্গি নৌকা কেনার হিড়িক পড়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত উপজেলার যমুনা, করতোয়া, হুরাসগর ও খাল বিলে বর্ষার পানি ভরে যায় এবং দফায় দফায় বর্ষণে এসব খাল বিলে পানি বাড়তে থাকে। এতে বিভিন্ন এলাকায় নৌকা তৈরি ও বিক্রির ধুম পড়েছে । এ নৌকা তৈরীতে এখন ব্যস্ত সময় পার করছেন কারিগররা। অতি সম্প্রতি পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নিম্ন এলাকা প্লাবিত হয়ে পড়ে। বন্যার পানি কমে গেলেও বর্ষণে এ অঞ্চলের নদী নালা ও খাল-বিলে পানি থাকে প্রায় সারাবছরই। এজন্য নিম্নাঞ্চলের মানুষের ডিঙ্গি নৌকা প্রয়োজন হয়ে থাকে এবং অসময়ে এ নৌকার কদরও বেড়ে যায়।

এ কারণে কৈজুরী স্কুল মাঠ, জালালপুর, সোনাতনী ও গালা হাটে বিক্রি হচ্ছে ডিঙ্গি নৌকা। এ নৌকা ক্রয় করে একদিকে সুফল পাচ্ছে নিম্নাঞ্চলের মানুষ। আর অপরদিকে এ নৌকা তৈরি করে জীবিকা নির্বাহ করছেন অনেক কাঠমিস্ত্রী কারিগররা।

নৌকা কিনতে আসা অনেকেই জানান, আমরা নিম্নাঞ্চলের কৃষক মানুষ। বর্ষায় ফসলের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। বর্ষার পানি কমে গেলেও যমুনা ও তার শাখা নদীর খাল বিলে পানি এখনও রয়েছে। এসব খালবিলে প্রায় সারাবছরই পানি থাকে। এ কারণে পারপার ও চলাচলে ডিঙ্গি নৌকায় একমাত্র ভরসা।

এদিকে কারিগররা বলছে, কাঠ মিস্ত্রীর মুজুরিসহ কাঠ ও নৌকা তৈরির সরঞ্জামের দাম বাড়ছে। এতে নৌকা প্রতি ১ হাজার থেকে ১২’শ টাকা লাভ হয়। এতে মোটামুটিভাবে সংসার চলছে বলে তারা উল্লেখ করেন।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ: