বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শাহজাদপুরে গ্রাম বাংলার ৫২ বছরের ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

শাহজাদপুরে গ্রাম বাংলার ৫২ বছরের ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

ঈদুল আজহা উদযাপন উপলক্ষে ৫২ বছর ধরে ঈদের পরের দিন সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার মশিপুর গ্রামের স্কুল মাঠে গ্রাম বাংলার লোক ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজন করা হয়েছে।

গত সোমবার বিকালে মশিপুর উল্কো যুব সংঘ এ খেলার আয়োজন করে। এ খেলাকে কেন্দ্র করে পুরো গ্রাম জুড়ে ঈদ উৎসব আমেজ ছড়িয়ে পড়ে। ঢাক-ঢোল আর সানাইয়ের বাজনার তালে তালে খেলোয়াররা লাঠি হাতে নাচ ও কসরত দেখিয়ে উপস্থিত শত শত দর্শকদের মনমুগ্ধ করে।

এই অনুষ্ঠানে মো. ওমর ফারুকের সভাপতিত্ব এতে প্রধান অতিথি ছিলেন, গাঁড়াদহ ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন,গাঁড়াদহ ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন নয়ন,মশিপুর ১নং ওয়ার্ডের মেম্বার  মো. মাসুদ রানা।

এখানে লাঠিবাড়ি খেলা ছাড়াও মেয়েদের সুই-সুতা খেলা, দড়ি খেলা, বালিস খেলা, ছেলেদের মোরগ লড়াই, বিস্কুট দৌড়, পাতিল ভাঙ্গা ও জাদুর খেলা অনুষ্ঠিত হয়। সব শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ বিষয়ে মশিপুর গ্রামের ইসহারুল মাস্টার ও নজরুল ইসলাম জানান, প্রায় ৫২ বছর ধরে এ গ্রামে ঈদ উৎসব উদযাপন উপলক্ষে মশিপুর গ্রামের স্কুল মাঠে গ্রাম বাংলার লোক ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় এ বছরও এ খেলা অনুষ্ঠিত হয়েছে। ঈদুল আজহার পরের দিন বিকাল ৩টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পযর্ন্ত এ খেলা চলে।

আলোকিত সিরাজগঞ্জ