সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কামারখন্দে ব্রি উদ্ভাবিত ৮৯ ও ৯২ চাষে সাফল্য

কামারখন্দে ব্রি উদ্ভাবিত ৮৯ ও ৯২ চাষে সাফল্য

চালের উৎপাদন বাড়াতে উচ্চ ফলনশীল ব্রি-ধান ৮৯ ও ব্রি ৯২ দ্রুত সম্প্রসারণের কাজ চলছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর উদ্ভাবিত ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ চাষ করে চলতি বোরো মৌসুমে ভালো ফলন পেয়েছে সিরাজগঞ্জের কৃষকেরা।

সিরাজগঞ্জের কামারখন্দে অবস্থিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর আঞ্চলিক কার্যালয়। এ অঞ্চলের কৃষকদের মাঝে উচ্চফলনশীল ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ এর বিস্তার ছড়িয়ে দিতে বিভিন্ন ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ব্রি-ধান ২৯ এর থেকে নতুন উদ্ভাবিত ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ দুর্যোগ সহনশীল ও বেশি ফলনশীল হওয়ায় কৃষকদেরকে ব্রি-ধান ২৯ চাষাবাদের জন্য নিরুৎসাহিত করছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান সাইদী রহমান জানিয়েছেন, ব্রি-ধান ২৯ এর হেক্টর প্রতি ফলন ৭-৮ টন। অন্যদিকে ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ ফলনপ্রতি হেক্টরে ৮.৪ হতে ৯.৩ টন পর্যন্ত ধান উৎপাদন হতে পারে। এছাড়াও ব্রি ধান ২৯ এর থেকে ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ এর জীবনকাল কম। রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। বড় কোনো দুর্যোগেও এ ধানের তেমন কোন ক্ষতি হয় না। সার ও সেচ কম লাগে। এর ফলে যে সকল বরেন্দ্র অঞ্চলে শুকনো মৌসুমে যেখানে পানির স্তর নিচে নেমে যায় সেখানে এটি চাষ করে সুফল পাওয়া যাবে।

জেলার কামারখন্দ উপজেলার কৃষক রফিকুল ভুইয়া ও আশরাফুল ইসলাম সহ অনেকেই জানিয়েছেন, তারা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তাদের পরামর্শে তাদের কাছ থেকে ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ এর বীজ সংগ্রহ করে প্রদর্শনী প্লট তৈরি করেছিলেন। ঘূর্ণিঝড় অশনি থেকে সৃষ্ট বৃষ্টিপাত ও বৈশাখী ঝড়ো হাওয়ার মধ্যেও কোন ক্ষতি হয়নি বরং ভালো ফলন পেয়েছে। এতে করে এই অঞ্চলের কৃষকেরা ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ এর বীজ সংগ্রহ ও চাষ আবাদের জন্য আগ্রহ দেখাচ্ছে বলে জানান তারা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

স্টেশনে যাত্রীরাই কাটতে পারবেন ট্রেনের টিকিট
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার
পুলিশকে সাহায্য করবে ক্রাইম জিপিটি!
পুনর্মিলনী অনুষ্ঠানে স্কুলজীবনের মজার স্মৃতিতে প্রাক্তন শিক্ষার্থীরা
কাজিপুরে ভার্মি কম্পোস্ট সার বানিজ্যিকভাবে উৎপাদন শুরু
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
আলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়
মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনি
‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর