রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মৌমাছির গুঞ্জনে মুখরিত তাড়াশ

মৌমাছির গুঞ্জনে মুখরিত তাড়াশ

ঋতুর পালা বদলে শীতের আগমনী বার্তায় চলনবিলের তাড়াশে মাঠে মাঠে এখন সৌন্দর্যমণ্ডিত হলুদ সরিষার ফুল। গ্রামের দিগন্ত মাঠ সেজেছে হলুদ সরিষা ফুলের সমারোহে। এ মৌসুমে দেশের বিভিন্নস্থান থেকে মৌচাষিরা এসেছে মধু সংগ্রহে।

এ বছর তাড়াশে প্রায় ১শ’ মৌচাষি শত শত মৌবক্স নিয়ে  এসেছেন মধু সংগ্রহের জন্য। সরিষার ক্ষেতের পাশে স্থাপন করেছে এই মৌবক্সগুলো। প্রতিটি বক্স থেকে সপ্তাহে ৬ থেকে ৭ কেজি করে মধু সংগ্রহ করা হচ্ছে। আর সপ্তাহ শেষে ঢাকা থেকে মধু সংগ্রহ কোম্পানির লোকজন এসে প্রতিমণ মধু ৫ হাজার থেকে ৫৫শ’ টাকায় ক্রয় করে নিয়ে যাচ্ছে। এ বছর তাড়াশ উপজেলায় ৬ হাজার ১শ’ ১০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।

কৃষি অধিদপ্তর ধারণা করছে উপজেলার মাঠ থেকে এ বছর ২০ থেকে ২৬ টন মধু সংগ্রহ করা সম্ভব হবে। নাটোর জেলার গুরুদাসপুর থেকে আসা সরকার মৌখামারের প্রোপাইটার মিলন সরকার জানান, আমরা প্রতিবছর এ সময় তাড়াশে মধু সংগ্রহ করতে আসি। আমার খামারে ১৫০টি মৌবক্স আছে। প্রতিটি বক্স থেকে সপ্তাহে ৬ থেকে ৭ কেজি করে মধু সংগ্রহ করতে পারি।

কোম্পানির লোক এসে প্রতিমণ মধু ৫ হাজার থেকে ৫৫শ’ টাকায় ক্রয় করে নিয়ে যাচ্ছে। এ ছাড়াও স্থানীয় লোকজন খাঁটি মধু ক্রয় করছে। এ ব্যাপারে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নাহার লুনা বলেন, আমরা মাঠ পর্যায়ে  কৃষকদের সরিষা ও মৌচাষে  সচেতনতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দিচ্ছি। আশা করছি এ বছর সরিষার বাম্পার ফলন হওয়ায় ২০ থেকে ২৫ মেট্রিক টন মধু সংগ্রহ হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ