শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কামারখন্দে ব্রি উদ্ভাবিত ৮৯ ও ৯২ চাষে সাফল্য

কামারখন্দে ব্রি উদ্ভাবিত ৮৯ ও ৯২ চাষে সাফল্য

চালের উৎপাদন বাড়াতে উচ্চ ফলনশীল ব্রি-ধান ৮৯ ও ব্রি ৯২ দ্রুত সম্প্রসারণের কাজ চলছে। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর উদ্ভাবিত ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ চাষ করে চলতি বোরো মৌসুমে ভালো ফলন পেয়েছে সিরাজগঞ্জের কৃষকেরা।

সিরাজগঞ্জের কামারখন্দে অবস্থিত বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর আঞ্চলিক কার্যালয়। এ অঞ্চলের কৃষকদের মাঝে উচ্চফলনশীল ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ এর বিস্তার ছড়িয়ে দিতে বিভিন্ন ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

ব্রি-ধান ২৯ এর থেকে নতুন উদ্ভাবিত ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ দুর্যোগ সহনশীল ও বেশি ফলনশীল হওয়ায় কৃষকদেরকে ব্রি-ধান ২৯ চাষাবাদের জন্য নিরুৎসাহিত করছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান সাইদী রহমান জানিয়েছেন, ব্রি-ধান ২৯ এর হেক্টর প্রতি ফলন ৭-৮ টন। অন্যদিকে ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ ফলনপ্রতি হেক্টরে ৮.৪ হতে ৯.৩ টন পর্যন্ত ধান উৎপাদন হতে পারে। এছাড়াও ব্রি ধান ২৯ এর থেকে ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ এর জীবনকাল কম। রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। বড় কোনো দুর্যোগেও এ ধানের তেমন কোন ক্ষতি হয় না। সার ও সেচ কম লাগে। এর ফলে যে সকল বরেন্দ্র অঞ্চলে শুকনো মৌসুমে যেখানে পানির স্তর নিচে নেমে যায় সেখানে এটি চাষ করে সুফল পাওয়া যাবে।

জেলার কামারখন্দ উপজেলার কৃষক রফিকুল ভুইয়া ও আশরাফুল ইসলাম সহ অনেকেই জানিয়েছেন, তারা বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সিরাজগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তাদের পরামর্শে তাদের কাছ থেকে ব্রি-ধান ৮৯ ও ব্রি-ধান ৯২ এর বীজ সংগ্রহ করে প্রদর্শনী প্লট তৈরি করেছিলেন। ঘূর্ণিঝড় অশনি থেকে সৃষ্ট বৃষ্টিপাত ও বৈশাখী ঝড়ো হাওয়ার মধ্যেও কোন ক্ষতি হয়নি বরং ভালো ফলন পেয়েছে। এতে করে এই অঞ্চলের কৃষকেরা ব্রি ধান ৮৯ ও ব্রি ধান ৯২ এর বীজ সংগ্রহ ও চাষ আবাদের জন্য আগ্রহ দেখাচ্ছে বলে জানান তারা।

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

শাহজাদপুরে আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সাথে মতবিনিময় সভা
সিরাজগঞ্জে পুরোদমে চলছে কৃষিবান্ধব সোলার প্রকল্পের কাজ
সিরাজগঞ্জে বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
বেলকুচিতে বিএসটিআই অনুমোদন না থাকায় টেক্সটাইল মিলকে জরিমানা
বেলকুচিতে পুষ্টি বিষয়ক সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
গবেষণায় আরো জোর দিতে বললেন কৃষিমন্ত্রী
রংপুর ও ভোলার চরের মানুষদের সুখবর দিলেন পরিবেশমন্ত্রী
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক