রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

খেতে সুস্বাদু ‘আলু পোস্ত’

খেতে সুস্বাদু ‘আলু পোস্ত’

প্রতিদিনের খাবারে আলু খেতে পছন্দ করেন এমন অনেকেই আছেন। যেকোনো তরকারির সঙ্গে আলু বেশ ভালো মানিয়ে যায়। খেতেও লাগে অসাধারণ। তাছাড়া আলু স্বাস্থ্যের পক্ষেও উপকারী।

তাই বলে সবসময় আলু একভাবে খেতে নিশ্চয়ই ভালো লাগবে না? তাই আজ স্বাদের ভিন্নতায় তৈরি করে নিন সুস্বাদু আলু পোস্ত। স্বাদে ভরপুর এই রেসিপিটি তৈরি করাও সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: সরিষার তেল ৬০ গ্রাম, কালোজিরা সিকি চা চামচ, শুকনা মরিচ ২টি, আদা ২৫ গ্রাম, আলু ৫০০ গ্রাম, পোস্ত ৫০ গ্রাম, কাঁচামরিচ ৪টি, লবণ ১২ গ্রাম, চিনি ৮ গ্রাম।

প্রণালী: পোস্ত দানা ঘণ্টা দুই ভিজিয়ে রাখুন। পানি ঝরিয়ে কাঁচামরিচের সঙ্গে বেটে নিন। গ্রিন্ডারে দিলে সঙ্গে ৭৫ গ্রাম পানি মিশিয়ে নেবেন। এবার ১ সে. মি. কিউব করে আলু কেটে নিন। কড়াইতে সরিষার তেল দিয়ে গরম হতে দিন। গরম হলে এতে শুকনা মরিচ ও কালোজিরা দিন। এবার এতে আলু দিয়ে ৫ মিনিট ভাঁজুন। ঘন ঘন নাড়তে থাকুন যেন পুড়ে না যায়।

এবার এতে আদা বাটা, পোস্ত বাটা, লবণ ও চিনি দিন। অল্প আঁচে নেড়েচেড়ে তিন থেকে চার মিনিট রান্না করুন। তারপর অল্প আঁচে ঢাকা দিয়ে রান্না করতে থাকুন যতক্ষণ না আলু নরম হয়। শুকিয়ে গেলে সামান্য গরম পানি মিশিয়ে কষান। এবার দুটি কাঁচা মরিচ ও ১ চা চামচ সরিষার তেল দিয়ে রান্না শেষ করুন। ব্যস, তৈরি হয়ে গেলো স্বাদে ভরপুর আলু পোস্ত। এবার গরম গরম পরিবেশন করুন। 

আলোকিত সিরাজগঞ্জ

সর্বশেষ:

শিরোনাম:

সিরাজগঞ্জ সৌর বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে আসছে জুনে
বেলকুচিতে জামান টেক্সটাইল পরিদর্শনে সমাজকল্যাণ মন্ত্রী
রায়গঞ্জে কোকোডাস্ট পদ্ধতিতে ট্রেতে চারা উৎপাদন
সিরাজগঞ্জের নলকায় চায়না দুয়ারী জাল জব্দ, আগুনে পুড়িয়ে ধ্বংস
সিরাজগঞ্জে প্রতিবন্ধীদের আর্থিক অনুদান ও ট্রাইসাইকেল বিতরণ
চুরি প্রতিরোধে কাজিপুর থানা পুলিশের মতবিনিময় সভা
দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ
শাহজাদপুরে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও শরবত বিতরন
সিরাজগঞ্জে মে দিবসের আলোচনা সভায় হেনরী এমপি
গরমে সুপেয় পানি ও শরবত বিতরন করলেন সিরাজগঞ্জ জেলা স্বেচ্ছাসেবকলীগ
বেলকুচি পৌর ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি
কামারখন্দে শ্রমিকদের সুপেয় পানি ও স্যালাইন বিতরণ করেন যুবলীগ