রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

হোয়াটসঅ্যাপে প্রতারণামূলক বার্তা বোঝার ৪ উপায়

হোয়াটসঅ্যাপে প্রতারণামূলক বার্তা বোঝার ৪ উপায়

জনপ্রিয়তা পাওয়ায় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপকে কাজে লাগিয়ে প্রতারণার ঘটনাও ঘটছে। তবে চাইলেই হোয়াটসঅ্যাপে অন্যদের পাঠানো প্রতারণামূলক বার্তাগুলো শনাক্ত করা সম্ভব। হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকতে যে ধরনের বার্তা থেকে দূরে থাকতে হবে, সেগুলো দেখে নেয়া যাক—

প্রলোভনমূলক বার্তা

অনেক সময়ই হোয়াটসঅ্যাপে চটকদার অফারসহ বিভিন্ন প্রলোভনমূলক বার্তা আসে। সাইবার অপরাধীরা অন্যদের আকৃষ্ট করতে এ ধরনের বার্তা পাঠিয়ে থাকেন। এসব বার্তায় সাধারণত বৈধ কোনো প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ক্ষতিকর একটি লিংক পাঠানো হয়। লিংকে ক্লিক করলেই অপরাধীরা ব্যবহারকারীদের ক্রেডিট বা ডেবিট কার্ড নম্বর, পাসওয়ার্ড, সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টের তথ্য চুরি করেন। অনেক সময় প্রতারকেরা ভুক্তভোগীর ফোনের নিয়ন্ত্রণও নিয়ে নেন। ফলে এ ধরনের বার্তা এলে তা এড়িয়ে যেতে হবে।

তাৎক্ষণিক তথ্য দেওয়ার প্ররোচনা

কোনো বার্তায় যদি তাৎক্ষণিকভাবে তথ্য দেওয়ার প্ররোচনা দেওয়া হয়, তাহলে এটি প্রতারণামূলক কর্মকাণ্ডের অংশ হতে পারে। ভয় দেখিয়ে কোনো বার্তা দিলেও তা এড়িয়ে যেতে হবে। এ ধরনের বার্তায় সাধারণত ব্যাংক অ্যাকাউন্ট ব্লক হয়ে যাবে বা বিভিন্ন সুবিধা বন্ধের ভুয়া বার্তা পাঠানো হয়ে থাকে।

ভুলে ভরা বার্তা

প্রতারকদের পাঠানো বার্তায় সাধারণত বানান বা ব্যাকরণগত ভুল থাকে। কোনো প্রতিষ্ঠান বা ব্যাংক থেকে পাঠানো বার্তায় এ ধরনের ভুল হয় না।

পুরস্কার ও ছাড়ের অফার

পুরস্কার, বিশাল ছাড়, মূল্য ফেরত–সম্পর্কিত বার্তাগুলো বেশির ভাগ ক্ষেত্রেই প্রতারণামূলক হয়ে থাকে। আর তাই এসব বার্তার উত্তর না দেওয়ার পাশাপাশি সংযুক্ত লিংক থেকে সাবধানতা অবলম্বন করতে হবে।

বার্তার পাওয়ার পর কী করবেন?

সন্দেহজনক বা প্রতারণামূলক বার্তা পেলে প্রেরকের নম্বর ব্লক করার পাশাপাশি নম্বরটির বিরুদ্ধে অভিযোগ জানানোর সুযোগ রয়েছে হোয়াটসঅ্যাপে। সন্দেহজনক কোনো নম্বর ব্লক বা বার্তার বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে যেতে হবে। তারপর প্রাইভেসি অপশন ট্যাপ করে ব্লকড কন্ট্যাক্ট নির্বাচন করতে হবে। এবার অ্যাড কন্ট্যাক্ট ট্যাপ করে সন্দেহজনক নম্বরটি নির্বাচন করে ব্লক অপশন ট্যাপ করতে হবে।

আলোকিত সিরাজগঞ্জ

শিরোনাম:

সিরাজগঞ্জে চিকিৎসক সমাবেশে হেনরী ও আজিজ এমপি
সিরাজগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ
কাজীপুরে কবরস্থানের কাজের উদ্বোধন করলেন এমপি জয়
সরকারের উন্নয়ন কর্মকাণ্ড দেখতে কক্সবাজার যাচ্ছেন রাষ্ট্রদূতরা
ক্ষমতার অপব্যবহার যেন না হয়: রাষ্ট্রপতি
আরো ৫ মেট্রোরেল করার ঘোষণা প্রধানমন্ত্রীর
সিনেমায় আসার কারণ জানালেন মেহজাবীন
১০ জনের কিংসকে রুখে দিল রাসেল
আমাদের বিচার বিভাগও হবে ‘স্মার্ট’: প্রধানমন্ত্রী
উল্লাপাড়ায় সুবিধাবঞ্চিতদের ভেড়া বিতরণ করলেন শফিকুল এমপি
সিরাজগঞ্জের রায়গঞ্জে বিশ্ব স্কাউটস ও বিপি দিবস পালিত
জনগণের জন্য ন্যায়বিচার নিশ্চিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার