শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

নারীর শরীরে দুই জরায়ু, আলাদা সময়ে জন্ম দুই সন্তানের

নারীর শরীরে দুই জরায়ু, আলাদা সময়ে জন্ম দুই সন্তানের

সংগৃহীত

গর্ভে দুটি জরায়ু। দুই জরায়ুতেই রয়েছে সন্তান। এবার দুই ভিন্ন দিনে দুই কন্যা সন্তানের জন্ম দিলেন কেলসি হ্যাচার নামের এক নারী। একটি চিকিৎসা বিজ্ঞানের এক বিরল ঘটনা।

দুটি জরায়ু নিয়ে জন্ম নেন কেলসি।  গত ১৯ ও ২০ ডিসেম্বর দুই সন্তানের জন্ম দেন কেলসি। এটি কেলসির চতুর্থ গর্ভাবস্থা বলে জানা গেছে। মাত্র ১৭ বছর বয়সে, কেলসি প্রথম জানতে পারেন যে তার একটি ডিডেলফিক জরায়ু রয়েছে, যার অর্থ গর্ভে দুটি জরায়ু রয়েছে।

ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নিজের এই অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছে কেলসি। তিনি জানান গত ২৩ শে মে, ২০২৩ এ তার চতুর্থ গর্ভাবস্থা সম্পর্কে জানতে পারেন। বেবি বাম্পের ছবিও শেয়ার করেছিলেন কেসলি। শুক্রবার, তিনি ইনস্টাগ্রামে তার যমজ কন্যা রক্সি লায়লা এবং রেবেল লেকেনের জন্মের কথা ভাগ করে নেন।

কেসলি লেখেন ‘আমাদের অলৌকিক শিশুরা জন্মেছে! এরা পরিসংখ্যানগত ভাবে অত্যন্ত বিরল এবং এদের সুস্থ ভাবে এগিয়ে যাওয়া উচিত এবং  নিজস্ব জন্মদিনও থাকা উচিত। রক্সি লায়লা মঙ্গলবার ১৯ ডিসেম্বর সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে জন্মগ্রহণ করেন এবং রেবেল লেকেন ২০ ডিসেম্বর সকাল ১২ টা ২০ মিনিট নাগাদ জন্ম নেয়।’

কেলসির মতে, দুটি জরায়ুর প্রতিটিতে তার এই বিরল গর্ভাবস্থা প্রতি ৫০ মিলিয়নের মধ্যে ১ জনের হয়। মজার বিষয় হল, চিকিৎসকেরা প্রথমে ক্রিসমাসের দিনটিকে শিশুদের জন্মের নির্ধারিত তারিখ হিসাবে অনুমান করেছিলেন, তবে তার আগেই সন্তানের জন্ম দেন কেলসি।

তবে কেলসির কাছে এই দুই শিশুর জন্ম একটা বিশাল চ্যালেঞ্জের মতো। কারণ যৌবনে চিকিৎসকেরা তাকে জানায় যে, তিনি কখনও মা হতে পারবেন না। বা হলেও গর্ভপাত হয়ে যাবে। তবে এই প্রথম নয় এর আগেও তিন সন্তানের মা হয়েছেন কেলসি হ্যাচার্ড।

সূত্র: ডেইলি বাংলাদেশ