বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নেহেরুর নীতিই কাশ্মীর বিকাশে বাধা: মোদি

নেহেরুর নীতিই কাশ্মীর বিকাশে বাধা: মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, নেহেরুর নীতিই কাশ্মীর অগ্রগতির পথে বাধা। স্বাধীনতার পর থেকে কাশ্মীর নিয়ে সমস্যা ও বিতর্ক অব্যাহত। তিনি বলেন, তৎকালীন গৃহমন্ত্রী সরকার বল্লভ ভাই পটেলের হাতে ওই ইস্যু থাকলে তিনি এর সমাধান করে ফেলতেন বলেই অভিমত মোদির। কিন্তু পণ্ডিত জওহরলাল নেহেরু কাশ্মীর সমস্যা নিজের হাতেই সমাধান করবেন বলে মনস্থ করেছিলেন, তাই আজও এর সমাধান ঘটেনি বলে মন্তব্য করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

মঙ্গলবার সন্ধ্যায় ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮ এর এডিটর ইন চিফ রাহুল যোশীকে দেয়া এক্সক্লুসিভ সাক্ষাত্‍‌কারে মোদি এসব কথা বলেন। তিনি বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে মোদি আরো বলেন, কাশ্মীরের সমস্যা বহু পুরানো ৷ জন্মলগ্ন থেকে কাশ্মীরে নানা বিতর্ক।

নরেন্দ্র মোদির মতে, কাশ্মীরের জন্য বানানো আলাদা আইন ও নেহেরুর নীতিই রাজ্যের অনেক ক্ষতি করেছে। পণ্ডিত নেহেরু জম্মু-কাশ্মীরের জন্য তখন এমন কিছু নিয়ম বানিয়েছিলেন, যা এখন রাজ্যে অনেক সমস্যার সৃষ্টি করছে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকে চলে আসা সমস্যা নিয়ে আজও জর্জরিত কাশ্মীর। মোদি বলেন, বহু সেনার প্রাণ গিয়েছে ৷ সরকার কাশ্মীরের জন্য অনেক করেছে। কাশ্মীর নিয়ে আগের সরকারের ব্যর্থতা আছে। লাদাখ বা জম্মুতে কোনো সমস্যা নেই। উপত্যকার কয়েকটি জেলাতে সমস্যা আছে। কাশ্মীরে চাকরি ও বিনিয়োগ দরকার। ৩৭০ ধারা সেই উন্নয়নের পথে বাধা। কাশ্মীরে আগ্রহ দেখান না বিনিয়োগকারীরা। মোদি জোরালভাবে বলেন, কাশ্মীরে নেহেরুর নীতিই এখনো বাধা।

কাশ্মীরের অন্যতম প্রধান বিষয়, ৩৭০ ও ৩৫ এ ধারা প্রসঙ্গে নরেন্দ্র মোদি বলেন, কাশ্মীরে সমস্যা ৫০ পরিবারের জন্য। তারা ঘোলা জলে মাছ ধরছে। তারা চায় না, সাধারণ কাশ্মীরিরা সুবিধা পাক। সাধারণ মানুষকে তারা ব্যবহার করে। পাথরবাজদের অর্থ যোগায় পাকিস্তান। জনসাধারণ এদের থেকেই স্বাধীনতা চায়। জনসাধারণের আবেগ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। ৫০ বছর ধরে খেলছে ওই পরিবারগুলি।

রাহুল যোশীর এক প্রশ্নের জবাবে মোদি বলেন, পিডিপির সঙ্গে জোট একটা পরীক্ষা। কেউ একা সরকার গড়তে পারত না। ভেবেছিলাম পিডিপি ও এনসি জোট করবে কিন্তু, তারা একে অপরের চোখের বালি। আমরা ২-৩ মাস পর আলোচনা করি। জানতাম, আমাদের আদর্শ খাপ খায় না। জোটে অনিচ্ছা ছিল মেহবুবা মুফতির। তারপরই রাষ্ট্রপতি শাসন জারি হয়। পঞ্চায়েত ভোটে পশ্চিমবঙ্গে অশান্ত হয়েছে কিন্তু, শান্ত ছিল জম্মু-কাশ্মীর। সংবাদমাধ্যম কাশ্মীরে শুধু জঙ্গিহানা দেখে, কিন্তু সেখানে বহু উন্নয়নও হয়েছে।

আলোকিত সিরাজগঞ্জ